২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
করোনাভাইরাস

জনসনের টিকা এক ডোজই যথেষ্ট

জনসনের টিকা এক ডোজই যথেষ্ট - ছবি : সংগৃহীত

জনসন অ্যান্ড জনসনের করোনা ভ্যাকসিনের একটি শটই কার্যকর ও নিরাপদ। জানাল যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ। আর কয়েক দিনের মধ্যেই আমেরিকায় সম্ভবত জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনার ভ্যাকসিন চালু হয়ে যাবে। কারণ, মার্কিন কর্তৃপক্ষের অভিমত এই ভ্যাকসিনের একটি শটই করোনা প্রতিরোধের জন্য যথেষ্ট। এই ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর।

তাছাড়া এই ভ্যাকসিন ফাইজার বা মডার্নার মতো ফ্রিজারে খুব কম তাপমাত্রায় রাখার দরকার হয় না। সাধারণ ফ্রিজে রাখলেই হয়। ফলে এই টিকা দিতে খরচও কম হবে।

জনসন অ্যান্ড জনসনের দাবি, পরীক্ষায় দেখা গেছে, তাদের টিকা খুবই কার্যকর। খুব ক্ষতিকর করোনা ভাইরাসকেও তা ঠেকাতে সক্ষম। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের(এফডিএ) প্রকাশ করা তথ্যও এই দাবিকে সমর্থন করছে। যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে পরীক্ষায় দেখা গেছে, এই ভ্যাকসিন খুব খারাপ ধরনের স্ট্রেইনের মোকাবিলাও করতে পারে। নতুন স্ট্রেইনগুলির ক্ষেত্রে ভ্যাকসিনের সাফল্যের হার ৮৫ শতাংশ। তবে সাধারণ করোনা ঠেকাবার ক্ষেত্রে সাফল্যের হার ৬৬ শতাংশ।

প্রাথমিক পর্যায়ে করোনা ভাইরাসের টিকা নেয়ার জন্য কর্তৃপক্ষ সরকারি কর্মচারি, চল্লিশোর্ধ্ব ব্যক্তি এবং সম্মুখসারির যোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের অগ্রাধিকারের ভিত্তিতে নিবন্ধনের সুযোগ দিচ্ছে।

গত ২৮ দিন ধরে চলা পরীক্ষায় এই ভ্যাকসিনের বিশেষ কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। কাউকে হাসপাতালে ভর্তি করতে হয়নি। এই অবস্থায় শুক্রবার বিশেষজ্ঞরা বৈঠক করে ঠিক করবেন, আমেরিকায় জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন চালুর অনুমতি দেয়া হবে কি না।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, অনুমোদন পেয়ে গেলে আগামী সপ্তাহে জনসন অ্যান্ড জনসনের ৩০ লাখ ভ্যাকসিন দেয়া হবে। সংস্থার পক্ষে জানানো হয়েছে, মার্চের মধ্যে দুই কোটি ডোজ তৈরি হয়ে যাবে। আর যুক্তরাষ্ট্রের সাথে আগাম চুক্তি অনুসারে জুনের মধ্যে দশ কোটি ডোজ সরবরাহ করার লক্ষ্যমাত্রা নিয়ে তারা এগোচ্ছেন।

সূত্র : ডয়েচে ভেলে


আরো সংবাদ



premium cement