১২ এপ্রিল ২০২১
`

ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে ট্রেন, চলবে সপ্তাহে দুদিন

ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে ট্রেন, চলবে সপ্তাহে দুদিন - ছবি : সংগৃহীত

আগামী ২৬ মার্চ ঢাকা থেকে ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি রুটে যাত্রীবাহী ট্রেন চালু হচ্ছে। বুধবার দুই দেশের রেল কর্মকর্তাদের বৈঠক শেষে এই তথ্য জানানো হয়। এটি হবে পশ্চিমবঙ্গের সাথে বাংলাদেশের তৃতীয় রেল সেবা। প্রতি সোম ও বৃহস্পতিবার ট্রেনটি যাতায়াত করবে।

ভারতের রেলওয়ের কাটিহার ডিভিশনের ডিআরএম (ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার) রবীন্দ্র কুমার ভার্মা সাংবাদিকদের এ কথা বলেন। বাংলাদেশ রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও তা স্বীকার করেছেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ঢাকা ক্যান্টনমেন্ট থেকে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি বা এনজেপি পর্যন্ত এই রেল সেবা শুরুর পরিকল্পনা করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার বৃহস্পতিবার দুপুরে বলেন, আমরা দুই দেশের মধ্যে রেলপথ ও ট্রেন বাড়াতে চাই।

২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষে প্রথম যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেস চালু হয়েছিল ঢাকা ও কলকাতার মধ্যে। ২০১৭ সালের ৯ নভেম্বর দ্বিতীয় রেল সেবা ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হয় খুলনা ও কলকাতার সাথে।

বাংলাদেশ রেলওয়ের পরিচালনা শাখার একাধিক কর্মকর্তা জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য ও পর্যটন বাড়াতে ট্রেন সেবা বাড়ানো হচ্ছে।

আগামী ২৬ মার্চ রাজধানী ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত যাত্রীবাহী যে ট্রেন চালু করা হবে শিগগিরই সে ট্রেনের নাম ও টিকিটের মূল্য ধার্য করা হবে। ট্রেনটি হবে ১০ কামরার। ৯ ঘণ্টায় ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি রুটে এটি চলাচল করবে।

বাংলাদেশের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার মোহাম্মদ শহীদুল্লাহ ইসলাম, ভারতের নর্থ ফ্রন্টিয়ার রেলের ডিভিশনাল ম্যানেজার রবীন্দ্র কুমার ও শিয়ালদহ ডিভিশনের ডিআরএম শৈলেন্দ্র একটি যৌথ সাংবাদিক সম্মেলনেও বিষয়টি ভারতীয় গণমাধ্যমকর্মীদের অবহিত করেছেন।



আরো সংবাদ