২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দ্বিতীয় কোয়ার্টারেও ইউরোপের সরবরাহ চেইনে ঘাটতি অ্যাস্ট্রাজেনকার

দ্বিতীয় কোয়ার্টারেও ইউরোপের সরবরাহ চেইনে ঘাটতি অ্যাস্ট্রাজেনকার -

বৃহৎ ঔষধ কোম্পানি অ্যাস্ট্রাজেনকা মঙ্গলবার বলেছে, দ্বিতীয় কোয়ার্টারে ইইউ সরবরাহ চেইন প্রত্যাশার অর্ধেক মাত্র সরবরাহ করতে পারবে। বাকিটা তারা অন্য কোথাও থেকে পূরণের চেষ্টা করবে।

অ্যাস্ট্রাজেনকার একজন মুখপাত্র বলেছেন, কোম্পানিটি ইইউ সরবরাহ চেইনে উৎপাদন বাড়াতে কাজ করে যাচ্ছে। দ্বিতীয় কোয়াটার্রে ইউরোপকে ১৮ কোটি ডোজ সরবরাহ করতে তারা তাদের পুরো সক্ষমতা কাজে লাগাবে।

মুখপাত্র আরো বলেন, ধারণা করা হচ্ছে ইইউ সরবরাহ চেইন থেকে অর্ধেক টিকা আসবে। বাকিটা আন্তর্জাতিক সরবরাহ চেইন থেকে মেটানো হবে।

প্রথম কোয়ার্টারেও অ্যাস্ট্রাজেনকা ইউরোপে টিকা সরবরাহ নিয়ে বিপাকে পড়ে। এ নিয়ে ইইউ ও অ্যাস্ট্রাজেনকার মধ্যে টানাপোড়েন তৈরি হয়।

উল্লেখ্য, বিশ্বের অধিকাংশ দেশেই অ্যাস্ট্রাজেনকার টিকা দেয়া হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাক্সের মাধ্যমে বিশ্বের দরিদ্র দেশগুলোতে অ্যাস্ট্রাজেনকার টিকা সরবরাহ করছে। অন্য টিকার তুলনায় অ্যাস্ট্রাজেনকার টিকা দামে কম এবং সংরক্ষণেও সুবিধা।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান

সকল