২৮ ফেব্রুয়ারি ২০২১
`
করোনাভাইরাস

টিকার দ্বিতীয় ডোজ শুরু হচ্ছে ৭ এপ্রিল থেকে

টিকার দ্বিতীয় ডোজ শুরু হচ্ছে ৭ এপ্রিল থেকে - ছবি - সংগৃহীত

আগামী ৭ এপ্রিল থেকে দেশব্যাপী ২য় ডোজ ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী করোনার প্রথম ডোজ গ্রহণের ৮ সপ্তাহ পর ২য় ডোজ গ্রহণের কথা বলা হয়েছে। সারাদেশে ৭ ফেব্রুয়ারি একযোগে ভ্যাকসিন প্রদান করা হয়েছে। সে অনুযায়ী আগামী ৭ এপ্রিল থেকে দেশব্যাপী ২য় ডোজ ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হবে।’

স্বাস্থ্যমন্ত্রী মঙ্গলবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিকায়ন, সম্প্রসারণ এবং পুনঃনির্মাণ শীর্ষক প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত এক সভা শেষে তিনি এসব কথা বলেন।

বর্তমানে দেশে ভ্যাকসিন গ্রহণের জন্য ৩৬ লক্ষ ৪৩ হাজার ২৫৯ জন মানুষ রেজিস্ট্রেশন করেছেন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, একইসাথে এ পর্যন্ত (২৭ জানুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত) দেশে মোট ২৩ লাখ ৮ হাজার ১৫৭ জন মানুষ ভ্যাকসিন গ্রহণ করেছেন। এদের মধ্যে পুরুষ ১৫ লাখ ১৮ হাজার ৭১৫ জন এবং মহিলা ৭ লাখ ৮৯ হাজার ৪৪২ জন ভ্যাকসিন গ্রহণ করেছেন। ভ্যাকসিনের নতুন ডোজ প্রদানে বিশ্বের অনেক দেশই আগ্রহ প্রকাশ করছে এবং সরকারের সাথে আলোচনা করছে বলেও জানান তিনি।

জাহিদ মালেক বলেন, পূর্বের ৭০ লাখ ভ্যাকসিনের পাশাপাশি সোমবার রাতে নতুন ২০ লাখ ভ্যাকসিন দেশে এসেছে। দেশে চলমান চল্লিশোর্ধ ব্যক্তিদের ভ্যাকসিন প্রদান কার্যক্রমের পাশাপাশি দেশের শিক্ষক, বিমানের পাইলট, জাহাজের ক্রুসহ আরো অন্যান্য ফ্রন্টলাইনারদের ভ্যাকসিন প্রদানে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে।

সভায় স্বাস্থ্যমন্ত্রীর সাথে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর-এর মহাপরিচালক সিদ্দিকা আক্তারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস



আরো সংবাদ


তানভির ঘূর্ণিতে ইনিংস ব্যবধানে জয় মুজাক্কিরসহ সাংবাদিক হত্যা ও নির্যাতনের প্রতিবাদে ২ মার্চ দেশব্যাপী কলম বিরতি জেলখানার আবহে মিরাজ চতুর্থবারের মতো বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড-২০১৯’-এ স্বর্ণ পদক অর্জন করলো প্রিমিয়ার সিমেন্ট তদন্তের মাধ্যমে লেখক মুশতাকের মৃত্যুর রহস্য উন্মোচিত হবে : কাদের শহীদ মাসুম বিন হাবিবের বাবার ইন্তেকালে ছাত্রশিবিরের শোক করোনায় মৃতের সংখ্যা বাড়ল চাঁদপুরে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ১ কার্টুনিস্ট কিশোরের রিমান্ড নামঞ্জুর মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে জামায়াত আমীরের শোক দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়া, নিহত ১

সকল