১৩ মে ২০২১
`

‘ধুমপান করোনার টিকার কার্যকারিতা কমায়’

‘ধুমপান করোনার টিকার কার্যকারিতা কমায়’ - সংগৃহীত

ধুমপান ও মদপানের ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায় এবং ফ্লু, করোনাভাইরাসসহ বিভিন্ন রোগের প্রতিরোধে দেয়া টিকার কার্যকারিতাকে কমিয়ে আনে।

তুরস্কের আঙ্কারার হেলথ সায়েন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেভদেত এরদল শনিবার তুর্কি রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির কাছে এক সাক্ষাতকারে এই কথা বলেন।

তিনি বলেন, স্বাস্থ্যের জন্য তামাক ও অ্যালকোহল ক্ষতিকর এবং চিকিৎসার ক্ষেত্রে তা নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

তিনি আরো বলেন, শারীরিক রোগ প্রতিরোধ প্রতিক্রিয়াকে সিগারেট বদলে দেয়।

ড. এরদল বলেন, বর্তমানের প্রযুক্তির চেয়ে সাধারণ পন্থায় পরীক্ষার সাহায্যে ৪০ বছর আগের গবেষণায়ও দেখা গেছে, ধুমপায়ীকে টিকা দেয়ার পর তার রোগ প্রতিরোধের প্রতিক্রিয়া দুর্বল।

এরদল বলেন, অস্ট্রেলিয়ায় সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হওয়ার ক্ষেত্রে অধুমপায়ীদের চেয়ে ধুমপায়ীরা বেশি ঝুঁকিতে থাকে। ধুমপান যে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দেয়, এটিই বড় প্রমাণ।

তিনি আরো বলেন, বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে, অ্যালকোহল টিকার মাধ্যমে তৈরি হওয়া রোগ প্রতিরোধের ক্ষমতাকে নষ্ট করে।

ড. জেভদেত এরদল বলেন, রোগ প্রতিরোধ ক্ষমতায় প্রতিবন্ধকতা তৈরি করার এই ফল কোভিড-১৯ টিকার ক্ষেত্রেও প্রযোজ্য। অ্যালকোহল সেবন যকৃতের অস্বাভাবিক বৃদ্ধি ঘটায় এবং যকৃতের স্বাভাবিক কাজে বাধা তৈরি করে। উভয়ক্ষেত্রেই কোভিড-১৯ প্রতিকারে নেতিবাচক প্রভাব ফেলে।’
সূত্র : ইয়েনি শাফাক



আরো সংবাদ


করোনাভাইরাস : ভারতে ভ্যাকসিনেশন অভিযান চরম সঙ্কটে, দিল্লিতে শতাধিক সেন্টার বন্ধ ঈদে কেনাকাটা করতে না পারায় ছাত্রীর আত্মহত্যা দুস্থদের মাঝে সাংবাদিক তৌহিদের ঈদ সামগ্রী বিতরণ প্রধানমন্ত্রী কাল জাতির উদ্দেশে ভাষণ দেবেন ইসরায়েল-ফিলিস্তিন সঙ্কট : সহিংসতা চরমে, যুদ্ধের আশঙ্কা ওসমানীনগরে বসত ঘরে গৃহবধূর ঝুলন্ত লাশ ঈদের দিন সকালে জিয়ার মাজার জিয়ারত করবে স্থায়ী কমিটি ঈদযাত্রায় প্রাণ গেলো স্কুলশিক্ষিকার মসজিদে মসজিদে ইতিকাফকারীদের ঈদ সামগ্রী পৌঁছে দিলেন কাউন্সিলর খোরশেদ ভারতে হিসেবেই ধরা হচ্ছে না যেসব মৃত্যু সরকার সারাদেশে ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছে : মির্জা ফখরুল

সকল