২৮ ফেব্রুয়ারি ২০২১
`

সরকার বাংলাদেশকে মানবিক রাষ্ট্র হিসেবে গড়ে তুলছে : পলক


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সরকার বাংলাদেশকে মানবিক রাষ্ট্র হিসেবে গড়ে তুলছে। জননেত্রী শেখ হাসিনার যোগ্য ও দক্ষ নেতৃত্বে বঙ্গবন্ধুর সুখী-সমৃদ্ধ দেশ গড়ার পাশাপাশি অসহায় মানুষের দুঃখ-দূর্দশা দূর করতে তাদের পাশে দাঁড়িয়েছি আমরা। দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির মালিকানাসহ গৃহ নির্মাণ করে দেয়া হচ্ছে।

শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে সারাদেশে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে এক হাজার ১৬০ কোটি টাকা ব্যয়ে গৃহহীনে ৬৫ হাজার ৭২৬টি বাড়ি হস্তান্তর অনুষ্ঠান উদ্বোধন শেষে প্রতিমন্ত্রী পলক সিংড়া উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার ভূমিহীন ও গৃহহীন ৬০টি পরিবারের মাঝে জমির দলিলসহ গৃহের চাবি হস্তান্তরকালে এসব কথা বলেন।

জেলায় খাস জমির উপরে প্রায় দশ কোটি টাকা ব্যয়ে নির্মিত মোট ৫৫৮টি সেমিপাকা গৃহের চাবি ও জমির খতিয়ান ভূমিহীন ও গৃহহীনদের নিকট সাতটি উপজেলায় পৃথক পৃথকভাবে উৎসবমুখর পরিবেশে একযোগে হস্তান্তর করা হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি বড়াইগ্রাম উপজেলা পরিষদ মিলনায়তনে ১৬০টি, সংসদ সদস্য মোঃ শহিদুল ইসলাম বকুল বাগাতিপাড়া উপজেলা পরিষদ মিলনায়তনে ৪৪টি এবং জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ নাটোর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ১৬২টি গৃহের দলিলসহ চাবি হস্তান্তর করেন। পুলিশ সুপার লিটন কুমার সাহা, উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর আলম এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে জেলার ভূমিহীন ও গৃহহীন ৫৫৮ জনের তালিকা প্রণয়ন, খাস জমি বন্দোবস্ত, কবুলিয়াত ও সনদ প্রদানের কার্যক্রম সমাপ্ত করে উপজেলা প্রশাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের তত্ত্বাবধানে দুই শতাংশ জমির উপরে দুইটি শয়নকক্ষ, রান্নাঘর, টয়লেট ও বারান্দাসহ ৫৫৮টি বাড়ির নির্মাণ কাজ সম্পন্ন করা হয়।

প্রতিমন্ত্রী পলক বলেন, দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না- বঙ্গবন্ধুর এ দেখানো পথে ভূমিহীন ও গৃহহীনদের সারথি হয়েছেন মানবতার মা জননেত্রী শেখ হাসিনা। করোনা সংক্রমণ পরিস্থিতিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে আয়োজিত সকল অনুষ্ঠান স্থগিত করে তিনি মানবতার সেবায় কাজ করার ঘোষণা দেন। মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে বর্তমান সরকার দেশের নয় লাখ ভূমিহীন ও গৃহহীনদের জন্যে পর্যায়ক্রমে গৃহ নির্মাণের পরিকল্পনা প্রণয়ন করে। এ পরিকল্পনার বাস্তবায়নে পর্যায়ক্রমে তারা ভূমিসহ গৃহ পাচ্ছেন। পরবর্তীতে এসব বাড়িতে পনর্বাসিতদের যোগ্যতা অনুযায়ী সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় নিয়ে আসা ছাড়াও তাদের অর্থনৈতিক কর্মকান্ডকে বেগবান করার জন্যে পদক্ষেপ গ্রহণ করা হবে।

প্রতিমন্ত্রী পলক আরো বলেন, ‘দেশের মেহনতি মানুষের কল্যাণে কাজ করতে ৪৯ বছর আগের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শনকে অনুসরণ করে জাতিসঙ্ঘ বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের সূচক নির্ধারণ করেছে। দেশের স্বাধীনতাকে পূর্ণতা দিতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশের সকল মানুষের চাহিদা নির্ধারণ করে তাদের উন্নয়নে কাজ করছে সরকার। সকলের অবস্থা উন্নয়নের মধ্যে দিয়ে সরকার বঙ্গবন্ধুর আজন্ম লালিত সুখী-সমৃদ্ধ সোনার বাংলার আধুনিক রুপ-ডিজিটাল বাংলাদেশ এর কাংখিত লক্ষ্যে পূরণে সক্ষম হবো আমরা। বাংলাদেশ পরিণত হবে উন্নত রাষ্ট্রে।’

সিংড়া উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আশরাফুল ইসলাম, সিংড়া উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলাম প্রমুখ।

সূত্র : বাসস



আরো সংবাদ


তানভির ঘূর্ণিতে ইনিংস ব্যবধানে জয় মুজাক্কিরসহ সাংবাদিক হত্যা ও নির্যাতনের প্রতিবাদে ২ মার্চ দেশব্যাপী কলম বিরতি জেলখানার আবহে মিরাজ চতুর্থবারের মতো বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড-২০১৯’-এ স্বর্ণ পদক অর্জন করলো প্রিমিয়ার সিমেন্ট তদন্তের মাধ্যমে লেখক মুশতাকের মৃত্যুর রহস্য উন্মোচিত হবে : কাদের শহীদ মাসুম বিন হাবিবের বাবার ইন্তেকালে ছাত্রশিবিরের শোক করোনায় মৃতের সংখ্যা বাড়ল চাঁদপুরে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ১ কার্টুনিস্ট কিশোরের রিমান্ড নামঞ্জুর মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে জামায়াত আমীরের শোক দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়া, নিহত ১

সকল