০৮ মার্চ ২০২১
`

কুয়াশা কেটে যাওয়ার পর শাহজালালে ফ্লাইট চলাচল স্বাভাবিক

কুয়াশা কেটে যাওয়ার পর শাহজালালে ফ্লাইট চলাচল স্বাভাবিক - ছবি - সংগৃহীত

টানা দ্বিতীয় দিনের মতো ঘন কুয়াশা থাকায় সাত ঘণ্টা ফ্লাইট চলাচল বন্ধ ছিল ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। শনিবার সকাল ৯টার দিকে কুয়াশার মাত্রা কিছুটা কমায় বিমানবন্দর থেকে আবার ফ্লাইট চলাচল শুরু হয়। এর আগে শুক্রবার দিবাগত রাত ২টা থেকে ঘন কুয়াশার কারণে বিমানবন্দরে ফ্লাইট উঠানামা বন্ধ হয়ে যায়।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক (গ্রুপ ক্যাপ্টেন) তৌহিদ উল আহসান বলেন, রাত ১টার পর থেকে কুয়াশা বাড়ায় পরিস্থিতি খারাপ হতে থাকে। রাত ২টার পর আর ফ্লাইট পরিচালনা সম্ভব ছিল না। এসময় ঢাকাগামী সৌদি এয়ারলাইন্স ও এয়ার এরাবিয়ার দুইটি ফ্লাইটকে কলকাতায় পাঠানো হয়। স্পাইস জেটের দিল্লিগামী একটি ফ্লাইট সময়মত ছেড়ে যায়নি।

তিনি বলেন, সকাল ৯টা থেকে অভ্যন্তরীণ রুটের ফ্লাইটগুলো ছাড়া শুরু করেছে। আশা করছি কিছুক্ষণের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে।

শুক্রবার শাহজালাল বিমানবন্দরে প্রায় পাঁচ ঘণ্টা বন্ধ ছিল ফ্লাইট ওঠানামা। এদিন ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত ঘন কুয়াশার কারণে বিমানবন্দরের ২ হাজার ফিট ওপর থেকেও দেখা যায়নি রানওয়ে। ফলে ঢাকার আকাশে চক্কর কাটতে হয়েছে বেশ কয়েকটি প্লেনকে। বেলা বাড়ার সাথে সাথে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরই সেগুলো অবতরণ করে।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, কুয়াশার কারণে চট্টগ্রামসহ বাংলাদেশের বিভিন্ন বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে আসা প্রতিটি ফ্লাইট দেড় থেকে তিন ঘণ্টা পর্যন্ত দেরি করে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের কমপক্ষে ২৫টি ফ্লাইট ওঠানামায় সমস্যার সম্মুখীন হয়। আন্তর্জাতিক অনেক ফ্লাইট ঢাকার কুয়াশার তথ্য পেয়ে নিজ দেশ থেকে দেরিতে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়।

কুয়াশা কিছুটা কমার পর সকাল ১০টার কিছু আগে রানওয়ে সচল হয়। তখন একসাথে বেশ কয়েকটি ফ্লাইট অবতরণ ও উড্ডয়নের প্রস্তুতি নিলে রানওয়েতে ট্রাফিক জ্যামের সৃষ্টি হয়।

এর আগে গত বছরের ৮ ডিসেম্বর কুয়াশার কারণে দীর্ঘসময় ঢাকায় ফ্লাইট চলাচল বন্ধ ছিল।



আরো সংবাদ


বগুড়ায় আ’লীগের দু’গ্রুপে সংঘর্ষের আশঙ্কায় ১৪৪ ধারা জারী সৌদির তেল বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা : জ্বালানি মন্ত্রণালয় সাতক্ষীরায় ২ মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৩ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ফরাসি বিলিয়নিয়ার এমপি পরমাণু সমঝোতা পুনর্বহাল করতে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় প্রস্তুত রাশিয়া তেজস্বিনী কাদম্বিনী রুহিয়ায় বাঁশঝাড় থেকে লাশ উদ্ধার তুরস্কে তৈরি সৌদি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হাউছি বিদ্রোহীরা ইকুয়াটোরিয়াল গিনিতে বিস্ফোরণে নিহত ২০, আহত ৬ শতাধিক ১৫০ রোহিঙ্গা মুসলমানকে আটক করেছে ভারত, ফেরত পাঠানোর আশঙ্কা সাতক্ষীরায় জমিজমা বিরোধে ভাইয়ের হাতে ভাই খুন

সকল