১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কোনো পূর্বশর্ত ছাড়াই যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরতে হবে : চীন

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং -

কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে চীন। একইসাথে বেইজিং বলেছে, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা আরোপ করেছে সেগুলো প্রত্যাহার করা উচিত।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং গতকাল মঙ্গলবার নিয়মিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন যখন শপথ নিতে যাচ্ছেন তার কয়েক ঘণ্টা আগে বেইজিং এই আহ্বান জানালো।

চুনইং বলেন, ইরানের পরমাণু ইস্যুটি এই মুহূর্তে গুরুত্বপূর্ণ এক সন্ধিক্ষণ পার করছে। এই সময়ের জরুরি কর্তব্য হচ্ছে, গত ডিসেম্বর মাসে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যে সমঝোতা প্রতিষ্ঠা হয়েছিল তা বাস্তবায়নে সব পক্ষের প্রচেষ্টা জোরদার করা।

সংবাদ সম্মেলনে চীনা মুখপাত্র জোর দিয়ে বলেন, আমেরিকার পক্ষ থেকে উচিত হচ্ছে, কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই পরমাণু সমঝোতায় ফিরে আসা এবং যত তাড়াতাড়ি সম্ভব ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা। এ সময় তিনি পরমাণু সমঝোতা বাস্তবায়নে পরিপূর্ণ সহযোগিতা করার জন্য ইরানের প্রতিও আহ্বান জানান। তিনি বলেন, কোনো পক্ষেরই উচিত হবে না এ সময় পূর্বশর্ত দেয়া।

হুয়া চুনইং বলেন, পরমাণু সমঝোতাকে তার পথে ফিরিয়ে আনার জন্য চীন একটি গঠনমূলক ভূমিকা পালন করার আশা করে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল