১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নিজেদের চরকায় তেল দিন : নাভালনিকে নিয়ে পশ্চিমা দেশগুলোকে রাশিয়া

নিজেদের চরকায় তেল দিন : নাভালনিকে নিয়ে পশ্চিমা দেশগুলোকে রাশিয়া -

রাশিয়ার সরকার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে গ্রেফতার করা নিয়ে পশ্চিমা দেশগুলোর বক্তব্য নাকচ করে দিয়েছে মস্কো। রাশিয়া বলেছে, তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে পশ্চিমা দেশগুলো যেন তাদের নিজেদের চরকায় তেল দেয়।

রোববার নাভালনি জার্মানি থেকে মস্কো বিমানবন্দরে পৌঁছার পর রাশিয়ার পুলিশ তাকে গ্রেফতার করে। কথিত বিষপ্রয়োগে অসুস্থ হয়ে বার্লিনের একটি হাসপাতালে ভর্তি হওয়ার পাঁচ মাস পর নাভালনি মস্কোয় ফিরে গেলেন। রাশিয়া নাভালনিকে বিষাক্ত গ্যাসপ্রয়োগের অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্র সৃষ্টি করার জন্য পশ্চিমা গণমাধ্যম মস্কোর বিরুদ্ধে এই অপপ্রচারে নেমেছে।

এদিকে রোববার মস্কো বিমানবন্দর থেকে নাভালনিকে আটক করার পর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো তাকে ‘অবিলম্বে মুক্তি’ দেয়ার আহ্বান জানিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ‘কঠের ভাষায়’ নাভালনিকে গ্রেফতারের নিন্দা জানিয়েছেন। তিনি ‘নিঃশর্তভাবে ও অবিলম্বে’ রাশিয়ার এই বিরোধী নেতাকে মুক্তি দেয়ার আহ্বান জানান। এছাড়া, জার্মানি, ইতালি ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীরাও মস্কোর প্রতি একই ধরনের আহ্বান জানিয়েছেন।

তাদের এ আহ্বানের জবাবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সোমবার এক ফেসবুক পোস্টে লিখেছেন, ‘আপনারা নিজেদের অভ্যন্তরীণ সমস্যা সমাধানে মনোযোগ দিন।’ তিনি আরো লিখেছেন, ‘আপনারা আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান জানিয়ে একটি সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকুন।’
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement