০৩ মার্চ ২০২১
`

নিলামে ৩২ কোটি টাকায় বিক্রি হলো টিনটিনের অঙ্কিত চিত্র

নিলামে ৩২ কোটি টাকায় বিক্রি হলো টিনটিনের অঙ্কিত চিত্র - ছবি : সংগৃহীত

জনপ্রিয় কমিক চরিত্র টিনটিনের স্রষ্টা হার্জেই-এর অঙ্কিত মূল একটি চিত্র তিন দশমিক দুই মিলিয়ন ইউরোতে (বাংলাদেশী মুদ্রায় ৩২ কোটি ৮৬ লাখ ১৭ হাজার ৫৯৮ টাকা) বিক্রি হয়েছে। গত ১৪ জানুয়ারি এক অনলাইন নিলামে এই চিত্রটি বিক্রি হয় বলে ফ্রান্সভিত্তিক অকশন হাউজ (নিলাম ঘর) আর্টকিউরিয়াল জানায়।

চিত্রটি ১৯৩৬ সালে প্রকাশিত ‘দ্যা ব্লু লোটাস’ কমিকের প্রচ্ছদের জন্য আঁকা হয়েছিল। চিত্রটির নিলামমূল্য ২০১৪ সালে হার্জেই-এর আঁকা অপর একটি চিত্রের রেকর্ড ভেঙে দেয়। ওই চিত্রটি সেসময় দুই দশমিক ছয় পাঁচ ইউরোতে (২৭ কোটি ২১ লাখ ৩৬ হাজার ৪৪৮ টাকা) বিক্রি হয়েছিল।

গুয়াশ, কালি ও জলরঙে আঁকা চিত্রটি ৩৪ সেন্টিমিটার দীর্ঘ ও ৩৪ সেন্টিমিটার প্রস্থ। চিত্রটিতে আক্রমণে উদ্যত এক চীনা ড্রাগনের সামনে একটি নকশা-কাটা জারের ভেতর থেকে টিনটিন ও তার কুকুর স্নোয়িকে উঁকি দিতে দেখা যায়।

আর্টিকিউরিয়াল চিত্রটির ক্রেতার কোনো পরিচয় প্রকাশ করেনি। তবে অকশন হাউজটি জানায়, চিত্রটির ক্রেতা একজন ব্যক্তিগত সংগ্রাহক।

হার্জেই-এর জীবনিকার ও টিনটিন বিশেষজ্ঞ মাইকেল ফার এএফপিকে বলেন, ‘এই মূল্যে আমি বিস্মিত নই। নিলামে আসা এই চিত্রটি হার্জেই-এর সবচেয়ে সুন্দর ও নিখুঁত কাজের মধ্যে একটি।’

সূত্র : হুররিয়াত ডেইলি নিউজ



আরো সংবাদ