২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মজার ছলে শিখলে আমাদের মগজে ও মননে সহজেই গেঁথে যায় : নুহাশ হুমায়ূন

মজার ছলে শিখলে আমাদের মগজে ও মননে সহজেই গেঁথে যায় : নুহাশ হুমায়ূন -

বিনোদন জগতের উদীয়মান তরুণ নির্মাতা নুহাশ হুমায়ূন কর্মদক্ষতা দিয়ে আলোচনায় এসেছেন বারবার। কাজের নৈপুণ্য দিয়ে ইতোমধ্যেই জায়গা করে নিয়েছেন সমালোচক ও দর্শকদের মনে। সম্প্রতি বেশ ব্যস্ত সময় পার করছেন তিনি। নির্মাণ, অভিনয়ের পাশাপাশি কাজ করছেন নানা সামাজিক কর্মকাণ্ডে। এই তারকা মুখোমুখি হয়ে জানিয়েছেন তার দিনকাল সম্পর্কে বিস্তারিত।

টেলিফোন সাক্ষাতের কুশল বিনিময় পর্বে জানালেন ভালোই কেটে যাচ্ছে সময়। পূর্ব নির্ধারিত নির্মাণ কাজের পাশাপাশি চলছে নতুন স্ক্রিপ্ট রচনাও। লকডাউনের মধ্যে বেশকিছু নতুন স্ক্রিপ্ট লেখা হয়েছে। ব্যস্ততার জন্য ভিন্ন ভিন্ন সময়ে যেসব কাজ জমে গিয়েছিল তা একে একে সম্পন্ন করে চলেছেন।

জীবনে লকডাউনের প্রভাব সম্পর্কে জানালেন, করোনা সংক্রমণ রোধে ঘোষিত লকডাউন তরুণ এই নির্মাতার জীবনে বড় দুটো পরিবর্তন এনে দিয়েছে। প্রথমত, নিজের কাজগুলোতে অনেক বেশি মনোযোগী হতে পারা এবং অন্যটি হলো, সামাজিক কর্মকাণ্ডে সম্পৃক্ত হওয়া। বললেন, সম্প্রতি বিশ্ব টয়লেট দিবস, হাত ধোয়া দিবস, স্যানিটেশন, হাইজিন ইত্যাদি বিষয়ে একটু ভিন্ন আঙ্গিকে কাজ করার চেষ্টা করেছি। এককথায় সামাজিক সচেতনতা তৈরির পন্থাকে একটু ভিন্নভাবে কাজে লাগানোর চেষ্টা করছেন তিনি।

দেশে যেকোনো সামাজিক সচেতনতা তৈরির জন্য যেসব গতানুগতিক পন্থা অনুসরণ করা হয়, তা থেকে বেরিয়ে তিনি বিষয়টাকে একটু মজার ছলে অপেক্ষাকৃত বেশি মানুষের দৃষ্টি ও মগজকে আকৃষ্ট করতে চেয়েছেন। শুধু আকৃষ্ট নয়, বরং আচরণ পরিবর্তনে প্রভাবিত করাই তার এই চিন্তাধারার মূল লক্ষ। উদাহরণ হিসেবে টেনে আনলেন সম্প্রতি হারপিক- এর উদ্যোগে ‘স্বাস্থ্যসম্মত টয়লেট সুস্থ দেশ’ এই স্লোগানে বিশ্ব টয়লেট দিবস উদযাপন ক্যাম্পেইনটি। বললেন, ক্যাম্পেইনের যে ডিজিটাল কন্টেন্টটা প্রচার করা হয়েছে, তা প্রথমে অন্য সাধারণ যেকোনো কন্টেন্টের মতোই মনে হবে। কিন্তু এই কন্টেনটাতে খুব গুরুত্বপূর্ণ একটি বার্তা আছে। আর তা হলো সুস্থ থাকার জন্য স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার আবশ্যক। এটা তৈরি করা হয়েছে হাস্যরসাত্মক কন্টেন্ট হিসেবে, যাতে খুব সহজে মানুষের মননে এবং মস্তিষ্কে তা কার্যকরভাবে গেঁথে যায়।

যেকোনো গুরুত্বপূর্ণ বিষয়ে কন্টেন্ট নির্মাণের ক্ষেত্রে একটু হাস্যরসাত্মক ও সহজভাবে তা নির্মাণ করার বিষয়টিতে জোর দিয়েছেন নুহাশ। বললেন, গুরুত্বপূর্ণ বিষয়গুলো যদি মজার ছলে শেখা যায়, তবে তা আমাদের মগজে ও মননে গেঁথে রয়। এই তত্ত্বটা যার কাছ থেকে শেখা, স্মরণ করলেন তাকেও। তিনি আর কেউ নন, বাংলা আধুনিক সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র হুমায়ূন আহমেদ।

সচেতনতা তৈরিতে এ ধরনের উদ্যোগগুলোর সাফল্য বিচারে তিনি বলেন, এটা প্রকৃতপক্ষেই একটি শক্তিশালী উদ্যোগ। যে কেউ চাইলেই কিন্তু এমন একটা উদ্যোগ নিতে পারে না। হারপিক অত্যন্ত সফলভাবে ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য তুলে ধরতে সক্ষম হয়েছে। হারপিক চমৎকার একটি উদ্যোগ নিয়েছে। এরকম উদ্যোগ যদি আরো অনেকে নিতে পারেন, তাহলেই কেবল আমরা আমাদের কাঙ্ক্ষিত সাফল্য অর্জনে সক্ষম হব।


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল