২৮ জানুয়ারি ২০২১
`

এবার গানের তালে তালে নাচলো রোবট

এবার গানের তালে তালে নাচলো রোবট - সংগৃহীত

গানের তালে তালে রোবটের নাচের ভিডিও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রে রোবট নির্মাণ প্রতিষ্ঠান বোস্টন ডায়নামিক্স। এরআগে তাদের রোবটগুলোর সিঁডি বেয়ে ওঠা, ঝাঁপাঝাপি করা বা ভারী জিনিসপত্র বহন করার ভিডিও অনলাইনে শেয়ার করলেও এবার জনপ্রিয় গানের তালে নাচের ভিডিও প্রকাশ করেছে তারা।

১৯৬২ সালের ‘দ্য কনটোরস’ নামের জনপ্রিয় এক গানের দলের গাওয়া ‘ডু ইউ লাভ মি’ গানের কোরিওগ্রাফে নাচতে দেখা যায় নতুন ডিজাইনের হিউম্যানয়েড অ্যাটলাস, স্পট দ্য রোবট ডগ এবং বক্স-জাগলিং হ্যান্ডেল নামের রোবটগুলোকে। মঙ্গলবার সন্ধ্যায় ইউটিউবে ২ মিনিট ৫৩ সেকেন্ডের ওই ভিডিওটি প্রকাশ করা হয়। ভিডিওটি এ পর্যন্ত ৪ লাখ ৭০ হাজারের বেশি দেখা হয়েছে। রোবটগুলোকে ১৯৬২ সালের একটি একক হিট গানের নাচ অনুসরণ করে নাচতে দেখা যায়।

ভিডিওতে রোবটদের অসাধারণ নাচের ভঙ্গি দেখে অনেকেই মন্তব্য করেছেন। অনেকে বলেন, রোবটরা মানুষের থেকেও বেশি ভালো নাচতে পারে। এমনকি তাদের এ নাচ দেখে স্পেসএক্স এবং ইলেকট্রিক গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক বিস্ময় প্রকাশ করে টুইটারে বলেন, এটা কোন কম্পিউটার-জেনারেটেড ইমেজারি (সিজিআই) নয়!

বোস্টন ডায়নামিক্স ২০০৯ সালে কাজ শুরু করেছিলো। ২০১৩ সালে প্রতিষ্ঠাটি মানুষের মতো দেখতে অ্যাটলাস এবং ২০১৫ সালে স্পট ক্লাসিক রোবট নির্মাণ করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলো। ফার্মটি বাণিজ্যিকভাবে একেবারে জীবন্ত, শক্তিশালী মজবুত রোবট নির্মাণের ডিজাইন তৈরিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।

যাই হোক সাধারণ গবেষণাতে রোবটগুলোকে মজবুত, নমনীয় এবং তাদের নিজ দুই বা চার পায়ে দাঁড়াতে সক্ষমতার দিকগুলোকে দেখানো হয়। তবে সর্বশেষ এই গানের ভিডিওতে রোবটিক ফার্মটি তাদের নববর্ষের উৎসব উদযাপনের দিকটি দেখিয়েছে। ইউটিউবের ভিডিও ক্যাপশনে তারা জানায়, আমাদের পুরো ক্রুরা মিলে নতুন বছরকে স্বাগত জানানোর উৎসবে মেতেছি। আশা করি এ বছরটা অনেক আনন্দের হবে এবং বোস্টন ডায়ানামিক্সের পক্ষ থেকে সকলকে নতুন বছরের শুভেচ্ছা। তাদের মতে, অ্যাটলাস হলো একটি উচ্চ গতিসম্পন্ন একটি হিউম্যানয়েড রোবট- যেটা কঠিন পরিস্থিতির জন্য ডিজাইন করা হয়েছে। এই রোবটটি ৪ ফুট ৯ ইঞ্চি লম্বা এবং ১৬৫ পাউন্ডের বেশি ভারী। এটি দুই পায়ে হাঁটে এবং এর হাত দুটো যেকোন জিনিস তুলতে ও বহন করতে সক্ষম।
সূত্র : ডেইলি মেইল

ভিডিও দেখতে ক্লিক করুন



আরো সংবাদ