২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

২১ ডিসেম্বর কাছাকাছি আসছে বৃহস্পতি ও শনি

২১ ডিসেম্বর কাছাকাছি আসছে বৃহস্পতি ও শনি - ছবি : সংগৃহীত

প্রায় ৮০০ বছর পর ২১ ডিসেম্বর এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকেই বৃহস্পতি ও শনিগ্রহ খুব কাছাকাছি চলে আসবে। পশ্চিম আকাশে চোখ রাখলে খালি চোখেই ওই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, মোটামুটি প্রতি ১৯ বছর ৭ মাস অন্তর এই দু’টি গ্রহ পরস্পরের কাছাকাছি আসে। ১২২৬ সালের ৪ মার্চ এমন কাছাকাছি এসেছিল বৃহস্পতি আর শনি। আর শেষবার ১৬২৩ সালে এতটা কাছাকাছি এসেছিল গ্রহ দু’টি। কিন্তু সেবার পৃথিবী থেকে ওই ঘটনা দেখা যায়নি। সেই ঘটনারই পুনরাবৃত্তি হতে চলেছে এত দিন পর। অর্থাৎ, ৮০০ বছর পরে আবার ওই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে।

তবে শুধু ২১ ডিসেম্বরের জন্য অপেক্ষা করে লাভ নেই। উৎসাহী ব্যক্তিরা তার আগে থেকেই রাতের আকাশে চোখ রাখতে পারেন। মোটামুটি ১৫ ডিসেম্বর থেকে সূর্য ডোবার পর থেকেই পশ্চিম আকাশে পরপর কয়েক দিন চোখ রাখলেই বোঝা যাবে, দু’টি গ্রহ কাছাকাছি চলে আসছে। এরপর ২১ ডিসেম্বর সবথেকে কাছে আসবে এই দু’টি গ্রহ। মোটামুটি গোটা উপমহাদেশ থেকেই দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য।

সূত্র : বর্তমান


আরো সংবাদ



premium cement
উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু সিদ্ধিরগঞ্জে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় লক্ষাধিক মানুষকে সরিয়ে নিলো চীন

সকল