২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টিকা নিয়ে ফাইজারের বক্তব্য

- ছবি : সংগৃহীত

ফাইজার এবং বায়োএনটেক সংস্থার যৌথ উদ্যোগে বানানো করোনার প্রতিষেধককে ছাড়পত্র দিয়েছে ব্রিটেন এবং বাহরাইন। ব্রিটেনে আগামী সপ্তাহ থেকেই সাধারণের জন্য প্রতিষেধকের ব্যবস্থা হয়ে যাবে।

তবে এই টিকা নেওয়ার পর নিজে সুরক্ষিত হলেও তা কি অন্যের জন্য কতটা নিরাপদ তা নিয়ে কোনো নিশ্চয়তা দিতে পারছে না ফাইজার। অর্থাৎ, টিকা নিয়েছেন এমন ব্যক্তি কোভিড-১৯ ভাইরাস ছড়াতে সক্ষম কি না, সে সম্পর্কে তাদের নিজদেরই স্পষ্ট ধারণা নেই।

এক মার্কিন সংবাদ সংস্থার টিভি সাক্ষাৎকারে এ কথা জানিয়েছে ফাইজারের চেয়ারম্যান অ্যালবার্ট বোরলা।

অনুষ্ঠানটির সঞ্চালক বোরলাকে প্রশ্ন করেন, ‘টিকা নেওয়ার পরেও কি আমি অন্যের শরীরে এই জীবাণু ছড়াতে সক্ষম?’

উত্তরে বোরলা জানান, এ বিষয়ে এখনও নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না। তিনি আরো বলেন, ‘এই বিষয়টা পরীক্ষা করে দেখা দরকার। এখনও পর্যন্ত নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।’ অর্থাৎ প্রতিষেধক যতদিন না সবাই পাচ্ছে ততদিন ভয় থেকেই যাচ্ছে।

এদিকে ব্রিটেন এবং বাহরাইনের পর মার্কিন যুক্তরাষ্ট্রের ছাড়পত্র পাওয়ার অপেক্ষায় ফাইজার। ১০ ডিসেম্বর দেশটির ফুড অ্যান্ড ড্রাগ সেফটি অ্যাডমিনিস্ট্রেশন এ ব্যাপারে বিশেষজ্ঞদের মতামত নেবে।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান

সকল