১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ব জুড়ে খাদ্যদ্রব্যের রেকর্ড দাম

- ছবি : সংগৃহীত

গোটা বিশ্বেই খাবারের দাম রেকর্ড বেড়েছে বলে সতর্ক করল জাতিসঙ্ঘের খাদ্য বিষয়ক সংস্থা। বাড়ছে খাবারের হাহাকার।

করোনা এবার খাদ্য দ্রব্যের সংকট তৈরি করল। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে দাবি করা হয়েছে বিশ্বের ৪৫টি দেশে খাদ্যের প্রবল সঙ্কট তৈরি হয়েছে। যার মধ্যে ৩৪টি আফ্রিকায়। বাইরের দেশ সাহায্য না করলে সেখানে মানুষ না খেতে পেয়ে মারা যেতে পারেন।

অন্য দিকে, করোনার কারণেই গত ছয় বছরের মধ্যে রেকর্ড দাম ছুঁয়েছে গোটা বিশ্বের খাদ্য দ্রব্য। পরিস্থিতি এমনই চলতে থাকলে দাম আরো বাড়বে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

জাতিসঙ্ঘের খাদ্য সংক্রান্ত সংস্থার নাম ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন। সম্প্রতি তারা বিশ্বের খাদ্য সংকট নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, ২০১৪ সালের পর গত নভেম্বরে গোটা বিশ্বের খাদ্য দ্রব্যের দাম রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে। একাধিক খাদ্য দ্রব্যকে নিয়ে এক একটি বাস্কেট বা ঝুড়ি তৈরি করে এই সংস্থাটি। তারপর গোটা বিশ্বে তাদের দামের অনুপাত তৈরি করে একটি পয়েন্ট বার করা হয়। সেই পয়েন্টের সাপেক্ষেই বোঝার চেষ্টা করা হয় ওই খাদ্যদ্রব্যগুলোর দাম ঠিক কতটা বেড়েছে।

রিপোর্টে দাবি করা হয়েছে, ২০১২ সালের পর খাদ্য দ্রব্যের দাম বাড়ার গতি কখনো এতটা হয়নি। অন্য দিকে ২০১৪ সালের পর খাদ্য দ্রব্যের দামের এমন রেকর্ড বৃদ্ধিও ঘটেনি।

সব চেয়ে বেশি দাম বেড়েছে ভোজ্য তেলের। বিশ্বের বাজারে পাম তেলের দাম বৃদ্ধির কারণেই সার্বিকভাবে তেলের দাম বেড়েছে প্রায় ১৪ দশমিক পাঁচ শতাংশ। চাল, গম, ভুট্টা, জোয়ার সহ একাধিক সিরিয়ালের দাম বেড়েছে। চিনির দাম বেড়েছে তিন দশমিক তিন শতাংশ। গত বছর দুগ্ধজাত খাবার এবং মাংসের দাম ১৩ দশমিক সাত শতাংশ কমেছিল। এ বছর তা প্রায় এক শতাংশ বৃদ্ধি পেয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের ৪৫টি দেশে প্রবল খাদ্য সংকট তৈরি হয়েছে। তার মধ্যে ৩৪টি আফ্রিকার দেশ। সাহায্য না পেলে সেখানে ভয়াবহ অবস্থা তৈরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে আরো একটি কথার উল্লেখ রয়েছে, করোনা মহামারী না কমলে বিশ্ব জুড়ে খাদ্য সঙ্কট আরো বৃদ্ধি পাবে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
নাটোর পৌরসভা কার্যালয়ের ভিতরে দুপক্ষের সংঘর্ষে একজন নিহত কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার

সকল