২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অনলাইন অভিধানে বছরের সর্বাধিক আলোচিত শব্দ ‘প্যান্ডেমিক’

অনলাইন অভিধানে বছরের সর্বাধিক আলোচিত শব্দ ‘প্যান্ডেমিক’ - ছবি : সংগৃহীত

ইতিহাসের পাতায় কলেরা, প্লেগের কথা পড়লেও, তার ভয়াবহতা এত দিন অজানাই ছিল।করোনাভাইরাসের হাত ধরে তার সঙ্গে পরিচয় ঘটে গিয়েছে একুশ শতকের। করোনার প্রকোপে এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন গোটা বিশ্বে। ফলে এই মুহূর্তে বিশ্বের সর্বত্র অতিমারিই আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। ইংরেজিতে প্যান্ডেমিক (Pandemic) বলা হয়। অনলাইন অভিধান dictionary.com এই প্যান্ডেমিক-কে বছরের সবচেয়ে বেশি আলোচিত শব্দ ঘোষণা করেছে।

এ বছর তাদের সাইটে প্যান্ডেমিক শব্দটির অর্থই সবচেয়ে বেশিবার খোঁজা হয়েছে বলে জানিয়েছে ওই সংস্থা। এর মধ্যে ১১ মার্চ শব্দটির খোঁজ ১৩, ৫০০ শতাংশ বৃদ্ধি পায়। শুধু ওই সাইটেই নয়, মেরিয়ম-ওয়েবস্টার অভিধানও ‘প্যান্ডেমিক’-কে বছরের সবচেয়ে বেশি আলোচিত শব্দ ঘোষণা করেছে।

গত বছরের শেষ দিকে চীনেই প্রথম করোনাভাইরাসের প্রকোপ দেখা দেয়। ধীরে ধীরে তা গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। তার প্রভাবে এক লহমায় সাধারণ মানুষের জীবনযাত্রা পাল্টে যায়। এখন পর্যন্ত গোটা বিশ্বে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটির বেশি মানুষ। প্রতিষেধক আবিষ্কার নিয়ে তাবড় সংস্থাগুলো উঠে পড়ে লাগলেও, এখন পর্যন্ত করোনার প্রতিষেধক বাজারে আসেনি। বরং প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে সংক্রমণ এবং মৃত্যু।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল