১৯ জানুয়ারি ২০২১
`

আয়কর রিটার্নের সময় বাড়ছে না : এনবিআর চেয়ারম্যান

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম - ছবি - সংগৃহীত

চলতি বছর আয়কর রিটার্ন জমা দেয়ার সময় বাড়ছে না। রিটার্ন জমা দেয়ার শেষ দিন ৩০ নভেম্বরই থাকছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম এ কথা জানিয়েছেন।

রোববার সকাল ১০টায় ঢাকার সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, যারা নির্ধারিত সময়ে আয়কর রিটার্ন দিতে পারবেন না, তারা সংশ্লিষ্ট কর অফিসে আবেদন করতে পারবেন। তবে দুই শতাংশ জরিমানার বিষয়টি বাধ্যতামূলক নয়।

গ্রাহক সঠিক সময়ে কেন রিটার্ন জমা দিতে পারেননি, তার যৌক্তিক কারণ দেখাতে পারলে জরিমানা মওকুফ করা হবে। কমিশনারের কাছে যদি কারণ যৌক্তিক মনে না হয়, তবে জরিমানা গুনতে হবে, বলেন তিনি।

আয়কর আইন অনুযায়ী উপকর কমিশনার করদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে রিটার্ন জমা দিতে দুই মাস সময় দিতে পারেন। তবে করদাতাকে সেই ক্ষেত্রে দুই শতাংশ জরিমানা দিতে হয়।

এনবিআর চেয়ারম্যান জানান, গত বছরের ২৬ নভেম্বরের চেয়ে এ বছরের ২৬ নভেম্বর পর্যন্ত রিটার্ন বেড়েছে ৬৩ হাজার ১৯৯টি। তবে একই সময়ে আয়কর কমেছে ১৯৩ কোটি টাকা।

এ বছর ২৬ নভেম্বর পর্যন্ত দাখিল করা রিটার্নের সংখ্যা ছিল ১৩ লাখ ২০ হাজার ৮২৫। গত বছর একই সময়ে দাখিল করা আয়কর রিটার্ন ছিল ১২ লাখ ৫৭ হাজার ৬২৬ টি। সে হিসাবে রিটার্ন বেড়েছে ৬৩ হাজার ১৯৯ টি।

এ বছর ২৬ নভেম্বর পর্যন্ত রিটার্নের সাথে কর পরিশোধ হয়েছে দুই হাজার ৩৮৭ কোটি টাকা। গত বছর একই সময়ে রিটার্নের সাথে কর পরিশোধ হয়েছিল দুই হাজার ৫৮০ কোটি টাকা। সে হিসাবে কর পরিশোধ কমেছে ১৯৩ কোটি টাকা।

আবু হেনা বলেন, আয়কর রিটার্ন আরো কীভাবে সহজ করা যায়, সে কাজ চলছে। এ বছর থেকে এক পাতার রিটার্ন করা হয়েছে, যাতে করদাতা সহজে রিটার্ন দিতে পারেন।

তিনি আরো জানান, করোনা মহামারির কারণে এ বছর আয়কর দিবসের র‌্যালি হচ্ছে না। তবে আলোচনা সভা হবে জুমে।

এ বছরের আয়কর দিবসে প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘স্বচ্ছ ও আধুনিক করসেবা প্রদানের মাধ্যমে করদাতাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণ’।



আরো সংবাদ


ইসরাইলের সাথে বৈঠকের খবর কঠোর ভাষায় প্রত্যাখ্যান সিরিয়ার শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল শুরু রংপুরে ৩০৬ যুবক-যুবতীকে প্রশিক্ষণ পরবর্তী উপকরণ বিতরণ করল এমজেএসকেএস পরীক্ষা ছাড়াই ফল প্রকাশে সংসদে বিল অযোধ্যা মসজিদের নির্মাণ কাজ শুরু ২৬ জানুয়ারি সাকিব আল হাসান : নিষেধাজ্ঞার কাটিয়ে ভালো কিছু করে দেখাতে পারবেন কি? বর্তমান ফ্যাসিস্ট সরকার করোনা নিয়ন্ত্রণ করতে সম্পূর্ণ ব্যর্থ : মির্জা ফখরুল জনগণের সাড়া আছে বলেই পৌরসভার ভোটে ৯০ শতাংশ উপস্থিতি : কাদের ৮ ঘণ্টা পর পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু সাঈদ খোকনের এক মামলা প্রত্যাহার, অপরটি খারিজ অভিবাসীদের ৮ বছরের মধ্যে নাগরিকত্ব দেয়ার পরিকল্পনা বাইডেনের

সকল