১৯ জানুয়ারি ২০২১
`

নাম পাল্টেছে যেসব দেশের


বাংলাদেশ
আজকের স্বাধীন বাংলাদেশ এক সময় বিশ্ব মানচিত্রে পরিচিত ছিল পূর্ব পাকিস্তান হিসেবে। অর্থনৈতিক মুক্তি, ভাষার দাবি, সামাজিক শোষণসহ নানা কারণে বাঙালিরা রুখে দাঁড়ায় পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে। নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে অর্জন হয় স্বাধীনতা। তবে বিনিময়ে বিসর্জন দিতে হয়েছে ৩০ লাখ মানুষের প্রাণ, দুই লাখ নারীর সম্ভ্রম। পরে এ দেশ বিশ্বের দরবারে পরিচিতি পায় বাংলাদেশ নামে।

মিয়ানমার
সামরিক জান্তা ১৯৮৯ সালে বার্মার নাম পাল্টে হয়েছে মিয়ানমার। রাজধানী রেঙ্গুনের নাম পাল্টে রাখা হয় ইয়াঙ্গুন। অনেকেই অবশ্য সামরিক জান্তার দেয়া নাম সহজে মেনে নিতে চাননি। অং সান সু চি সহ গণতন্ত্রের দাবিতে আন্দোলনরত সবাই মিয়ানমারের বদলে বার্মা বলতেই স্বাচ্ছন্দ্য বোধ করতেন। তবে শেষ পর্যন্ত গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার পর আনুষ্ঠানিকভাবে মিয়ানমারই ব্যবহার হচ্ছে।

এসোয়াতিনি
ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের ৫০ বছর পর ২০১৮ সালের এপ্রিলে নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে আফ্রিকার সোয়াজিল্যান্ড। দেশটির রাজা তৃতীয় এমসোয়াতি সিদ্ধান্ত নেন উপনিবেশিকদের দেয়া নাম নয় দেশ ফিরবে তার আসল নাম এসোয়াতিনি-তে। এসোয়াতিনি অর্থ সোয়াজিদের ভূমি।

বুরকিনা ফাসো
১৯৫৮ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভের পরে অনেকদিন পশ্চিম আফ্রিকার দেশটির নাম আপার ভোল্টাই ছিল। ১৯৮৪ সালে দেশটির প্রধান দুই ভাষা থেকে নেয়া হয় এ নাম। মোসি ভাষা থেকে ‘বুরকিনা’ ও ডিউলা ভাষা থেকে নেয়া হয়েছে ‘ফাসো’ শব্দটি। বুরকিনা ফাসো শব্দটির অর্থ ‘ন্যায়পরায়ণ মানুষদের দেশ।’

কম্বোডিয়া
১৯৭০ সালে প্রিন্স নরোডোম সিহানোক এক অভ্যূত্থানে ক্ষমতা দখলের পর কিংডম অব কম্বোডিয়ার নাম পাল্টে রাখেন খেমার রিপাবলিক। ১৯৭৫ সালে পল পটের খেমার রুজ ক্ষমতা দখলের পর দেশের নাম আবার পাল্টে রাখে ডেমোক্র্যাটিক কাম্পুচিয়া। পরে ১৯৭৯ সালে ভিয়েতনামের সমর্থনে খেমার রুজ উৎখাত হলে দেশের নাম হয় পিপলস রিপাবলিক অব কাম্পুচিয়া। ১৯৮৯ সালে আবার রাজতন্ত্র প্রতিষ্ঠার পর কম্বোডিয়া তার পুরনো নাম ফিরে পায়।

বেনিন
ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভের ১৫ বছর পর দাহোমে নাম পাল্টে পিপলস রিপাবলিক অব বেনিন নাম ধারণ করে। উপনিবেশ আগের সময়ে আফ্রিকায় একই নামে এক শক্তিশালী রাজত্ব ছিল। দক্ষিণ-পশ্চিম নাইজেরিয়ার একটি প্রদেশের নামও সেই রাজ্যের অংশ ছিল, ওই প্রদেশের নামও বেনিন।

সূত্র: ডয়চে ভেলে



আরো সংবাদ


কাজের গতি বাড়ানোর নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর সব নদীর অবৈধ দখল উচ্ছেদ করা হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী সাধারণ মানুষের ভ্যাকসিন পাওয়া নিয়ে মির্জা ফখরুলের আশঙ্কা শ্রীবরদীতে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা দাগনভূঞায় ২ নেতাকে আ’লীগ থেকে বহিষ্কার ৬৩ পৌরতে হোন্ডা চলাচলে নিষেধাজ্ঞা ভাসানচরের সুযোগ-সুবিধা ও নিরাপত্তা দেখে ভবিষ্যতে রোহিঙ্গারা দলে দলে আসবে : স্বরাষ্ট্রমন্ত্রী শহিদ আসাদ এদেশের গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী ভাটারায় মডেলের ঝুলন্ত লাশ উদ্ধার চাচার মারপিটে আহত ভাতিজার মৃত্যু, অভিযুক্ত গ্রেফতার অবরোধ প্রত্যাহারের পর কাতারে বিমান চলাচল চালু করলো আমিরাত ও মিসর

সকল