১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

করোনার পর নতুন ঝুঁকি পালমোনারি ফাইব্রোসিস

করোনার পর নতুন ঝুঁকি পালমোনারি ফাইব্রোসিস - সৃংগৃহীত

পিছু ছাড়ছে না করোনা। বিশ্বজুড়ে শুরু হয়েছে এই ভাইরাসের নতুন দাপট। ফের লকডাউনে গিয়েছে একাধিক দেশ। করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার বাড়লেও প্রকৃতপক্ষে কিন্তু পুরোপুরি সুস্থ হচ্ছে না কেউই। ফুসফুসে বাসা বাঁধা এই ভাইরাস মারাত্মক ক্ষতি করছে ফুসফুসেরই। ফলে করোনা থেক সুস্থ হলেও দুর্বলতা, শ্বাসকষ্টের সমস্যা গ্রাস করছে একাধিক করোনামুক্ত রোগীদের।

এই সমীক্ষা কেবল ভারতের নয়, সারা বিশ্বের। ইন্ডিয়ান চেস্ট সোসাইটির থেকে প্রকাশিত মেডিকেল জার্নালে পালমনোলজিস্ট ডা. জাকির এফ উদোয়াদিয়াসহ একাধিক চিকিৎসক এই রোগটি নিয়ে সতর্ক করেছে। কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে বেশির ভাগই এইরোগে কাবু হচ্ছেন সুস্থ হয়ে ওঠার পর। চিকিৎসকেরা জানিয়েছেন ক্রমশ এই রোগের দাপট বাড়ছে।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে এইমসের চিকিৎসক ডা. রণদীপ গুলেরিয়া বলেন, আমরা এই ধরণের ঘটনা দেখতাম সেইসব রোগীর দেহে যাদের নিউমোনিয়ার সমস্যা রয়েছে। ফুসফুস খুব ক্ষতিগ্রস্ত হত। এই করোনায় দেখছি ফুসফুস ক্ষতিগ্রস্ত হওয়ার জন্য অক্সিজেন সাপোর্ট দিতে হচ্ছে। আর সিটি স্ক্যানে ধরা পড়ছে ফুসফুসের এক ভয়ঙ্কর চিত্র।

চিকিৎসকদের কথায় এই রোগ কিছুকাল আগেও এতটা আলোচিত ছিল না। বয়স বাড়লে ফুসফুসের কার্যক্রম কমতে থাকলে এই সমস্যা দেখা দিত। কিন্তু এই করোনার জেরে পালমোনারি ফাইব্রোসিস এখন পরিচিত নাম।

এছাড়াও ফুসফুসে প্রদাহ কিংবা রক্তজালক-এর মধ্যে ফাটল তৈরি করছে। যার বিজ্ঞানসম্মত নাম- নিউমোথোরাক্স। ফুসফুসে একবার প্রদাহ তৈরি হলে তা ক্রমশ ছড়িয়ে পড়তে থাকে এবং তৈরি হতে থাকে একাধিক ছিদ্র। সূত্র: ইন্ডিয়ান টাইমস


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল