২০ জানুয়ারি ২০২১
`

করোনার পর নতুন ঝুঁকি পালমোনারি ফাইব্রোসিস

করোনার পর নতুন ঝুঁকি পালমোনারি ফাইব্রোসিস - সৃংগৃহীত

পিছু ছাড়ছে না করোনা। বিশ্বজুড়ে শুরু হয়েছে এই ভাইরাসের নতুন দাপট। ফের লকডাউনে গিয়েছে একাধিক দেশ। করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার বাড়লেও প্রকৃতপক্ষে কিন্তু পুরোপুরি সুস্থ হচ্ছে না কেউই। ফুসফুসে বাসা বাঁধা এই ভাইরাস মারাত্মক ক্ষতি করছে ফুসফুসেরই। ফলে করোনা থেক সুস্থ হলেও দুর্বলতা, শ্বাসকষ্টের সমস্যা গ্রাস করছে একাধিক করোনামুক্ত রোগীদের।

এই সমীক্ষা কেবল ভারতের নয়, সারা বিশ্বের। ইন্ডিয়ান চেস্ট সোসাইটির থেকে প্রকাশিত মেডিকেল জার্নালে পালমনোলজিস্ট ডা. জাকির এফ উদোয়াদিয়াসহ একাধিক চিকিৎসক এই রোগটি নিয়ে সতর্ক করেছে। কোভিড আক্রান্ত রোগীদের মধ্যে বেশির ভাগই এইরোগে কাবু হচ্ছেন সুস্থ হয়ে ওঠার পর। চিকিৎসকেরা জানিয়েছেন ক্রমশ এই রোগের দাপট বাড়ছে।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে এইমসের চিকিৎসক ডা. রণদীপ গুলেরিয়া বলেন, আমরা এই ধরণের ঘটনা দেখতাম সেইসব রোগীর দেহে যাদের নিউমোনিয়ার সমস্যা রয়েছে। ফুসফুস খুব ক্ষতিগ্রস্ত হত। এই করোনায় দেখছি ফুসফুস ক্ষতিগ্রস্ত হওয়ার জন্য অক্সিজেন সাপোর্ট দিতে হচ্ছে। আর সিটি স্ক্যানে ধরা পড়ছে ফুসফুসের এক ভয়ঙ্কর চিত্র।

চিকিৎসকদের কথায় এই রোগ কিছুকাল আগেও এতটা আলোচিত ছিল না। বয়স বাড়লে ফুসফুসের কার্যক্রম কমতে থাকলে এই সমস্যা দেখা দিত। কিন্তু এই করোনার জেরে পালমোনারি ফাইব্রোসিস এখন পরিচিত নাম।

এছাড়াও ফুসফুসে প্রদাহ কিংবা রক্তজালক-এর মধ্যে ফাটল তৈরি করছে। যার বিজ্ঞানসম্মত নাম- নিউমোথোরাক্স। ফুসফুসে একবার প্রদাহ তৈরি হলে তা ক্রমশ ছড়িয়ে পড়তে থাকে এবং তৈরি হতে থাকে একাধিক ছিদ্র। সূত্র: ইন্ডিয়ান টাইমস



আরো সংবাদ