২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনা ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকরী

করোনা ভ্য়াকসিন ৯০ শতাংশ কার্যকরী - সৃংগৃহীত

করোনা-মুক্ত পৃথিবী গড়তে এবার সাফল্যর মুখ দেখল আরো এক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সঙ্গে যৌথ ভাবে তৈরি অ্যাস্ট্রাজেনের ভ্যকসিন ৯০ শতাংশ কার্যকরী বলে এদিন দাবি করা হয়েছে। সেই সঙ্গে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, তাদের তৈরি করোনা ভ্যাকসিনে কোনো প্রতিক্রিয়া নেই।

জানা যাচ্ছে, এই টিকার একটিমাত্র প্রয়োগে ৯০ শতাংশ কার্যকারিতা দেখা গিয়েছে। আবার, অন্য একটি টিকা প্রয়োগে ৬২ শতাংশ কার্যকারিতা লক্ষ্য করা গিয়েছে। সে কারণে গড়ে এই প্রতিষেধকের কার্যকারিতা ৭০ শতাংশ বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে অ্যাস্ট্রার চিফ এগজিকিউটিভ পাস্কার সরিওট বলেছেন, ভ্যকসিনের কার্যকারিতা ও সুরক্ষা নিশ্চিত করে যে, এটা করোনাভাইরাসের বিরুদ্ধে দারুণ কার্যকরী হবে। যার দ্রুত প্রভাব পড়বে জনস্বাস্থের।

এর আগে, করোনা রুখতে তাদের তৈরি ভ্যাকসিন ৯০ শতাংশেরও বেশি কার্যকরী বলে জানিয়েছে ফাইজার। ভ্যাকসিন আবিষ্কারের দৌড়ে থাকা আরেক সংস্থা মডার্নাও সম্প্রতি দাবি করেছে, তাদের তৈরি করোনা ভ্যাকসিন ৯৪.৫ শতাংশ কার্যকর। রাশিয়ার স্পুটনিক ভি-ও ৯০ শতাংশের বেশি কার্যকরী বলে দাবি করা হয়েছে। সূত্র/ ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement

সকল