১১ মে ২০২১
`

গুগলের ছবি রাখবেন যেখানে

গুগলের ছবি রাখবেন যেখানে - সংগৃহীত

গুগল ফটোজে এত দিন বিনা পয়সায় ছবি রাখা যেত। তা-ও আবার অসীম। যত ইচ্ছা তত। তবে নতুন ঘোষণায় গুগল বলছে, ফ্রির দিন আর নেই। এরই মধ্যে সময়সীমাও বেঁধে দিয়ে প্রতিষ্ঠানটি।

গুগলে অ্যাকাউন্ট খোলার সময় ১৫ গিগাবাইট স্টোরেজ দেওয়া হয় বিনা মূল্যে। জিমেইলের ই-মেইল এবং গুগল ড্রাইভের ফাইল রাখার জন্য এই স্টোরেজ ব্যবহার করা যায়। আর গুগল ফটোজে ছবি রাখার সময় ফাইল কিছুটা সংকুচিত করে দিলেও তা এই ১৫ গিগাবাইটের হিসাবভুক্ত ছিল না। ছবি কেবল পূর্ণ আকারে রাখতে চাইলে তবেই তা ওই ১৫ গিগাবাইটের হিসাবভুক্ত হতো।

গুগল এখন বলছে, আগামী বছরের জুন থেকে ফটোজে যত ছবি রাখা হবে, তা কোনো বাছবিচার ছাড়াই ওই ১৫ গিগাবাইটের হিসাবভুক্ত হবে। দীর্ঘদিন যাঁরা গুগলের সেবা নিয়মিত ব্যবহার করছেন, তারা জানেন, ওই ১৫ গিগাবাইট নস্যি। গুগল ড্রাইভের সব ফাইল রাখাই দায়, নতুন করে ছবির চাপ সামলাবে কী!



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১৪১২)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৮৫৬৪)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৬০০৫)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৪৪১)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২৫৭)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৫১১৯)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪৬৩৩)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৮০)বাংলাদেশসহ ৪ দেশ থেকে আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞা (৪১১৫)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৯০৯)