২৫ নভেম্বর ২০২০

গুগলের ছবি রাখবেন যেখানে

গুগলের ছবি রাখবেন যেখানে - সংগৃহীত

গুগল ফটোজে এত দিন বিনা পয়সায় ছবি রাখা যেত। তা-ও আবার অসীম। যত ইচ্ছা তত। তবে নতুন ঘোষণায় গুগল বলছে, ফ্রির দিন আর নেই। এরই মধ্যে সময়সীমাও বেঁধে দিয়ে প্রতিষ্ঠানটি।

গুগলে অ্যাকাউন্ট খোলার সময় ১৫ গিগাবাইট স্টোরেজ দেওয়া হয় বিনা মূল্যে। জিমেইলের ই-মেইল এবং গুগল ড্রাইভের ফাইল রাখার জন্য এই স্টোরেজ ব্যবহার করা যায়। আর গুগল ফটোজে ছবি রাখার সময় ফাইল কিছুটা সংকুচিত করে দিলেও তা এই ১৫ গিগাবাইটের হিসাবভুক্ত ছিল না। ছবি কেবল পূর্ণ আকারে রাখতে চাইলে তবেই তা ওই ১৫ গিগাবাইটের হিসাবভুক্ত হতো।

গুগল এখন বলছে, আগামী বছরের জুন থেকে ফটোজে যত ছবি রাখা হবে, তা কোনো বাছবিচার ছাড়াই ওই ১৫ গিগাবাইটের হিসাবভুক্ত হবে। দীর্ঘদিন যাঁরা গুগলের সেবা নিয়মিত ব্যবহার করছেন, তারা জানেন, ওই ১৫ গিগাবাইট নস্যি। গুগল ড্রাইভের সব ফাইল রাখাই দায়, নতুন করে ছবির চাপ সামলাবে কী!


আরো সংবাদ

মুহাম্মাদ আম্বর আলীর ইন্তেকালে জামায়াত আমীরের শোক বগুড়ায় করোনায় আক্রান্ত হয়ে আরো দুই জনের মৃত্যু জনগণকে বাঁচাতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে : সেলিনা রহমান বিদেশে ঘাস চাষ শেখা নিয়ে তুলকালাম, শত কোটি টাকার প্রকল্প অন্তঃসত্ত্বা স্ত্রীকে হত্যার পর লাশ তালাবন্দী করে কাজে গেলেন স্বামী! ‘বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে মানুষের অনুভূতিকে উস্কে দেয়ার ষড়যন্ত্র চলছে’ মুন্সীগঞ্জে পরকীয়া প্রেমিক যুগলের লাশ উদ্ধার ৪৮০টি বিড়াল ও ১২টি কুকুরের আশ্রয়দাতা ধর্ষকদের পুরুষাঙ্গ অকেজো করে দেয়ার আইনে ইমরান খানের অনুমোদন রাজধানীতে বস্তিতে আগুন, জামায়াতের বিবৃতি ঢাকা ও সিলেট শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান নিয়োগ

সকল