১১ মে ২০২১
`

বড়দিনের আগেই বাজারে আসছে ফাইজারের টিকা!

বড়দিনের আগেই বাজারে আসছে ফাইজারের টিকা! - ছবি - সংগৃহীত

ফাইজার ও বায়োএনটেকের টিকা তৃতীয় পর্যায়ের ট্রায়াল সফল। তাতে দেখা গেছে ফাইজার এবং সহায়ক সংস্থার তৈরি টিকা করোনা রোধে ৯৫ শতাংশ সক্ষম। তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। এবার এই মার্কিন সংস্থা জানাল, সব ঠিকঠাক চললে বড়দিনের আগেই বাজারে আসবে তাদের টিকা।

মার্কিন ওষুধ উৎপাদনকারী সংস্থা ফাইজারের সাথে এই টিকা তৈরিতে সহায়তা করছে জার্মান সংস্থা বায়োএনটেক। বায়োএনটেক–এর কর্ণধার উগুর শাহিন বললেন, ‘‌সবকিছু ঠিক মতোই এগোচ্ছে। আশা করছি ডিসেম্বরের গোড়াতেই আমরা করোনা টিকা উৎপাদনের ছাড়পত্র পেয়ে যাব। ক্রিসমাসের আগেই বাজারে আনতে পারব।’

ট্রায়ালে দেখা গেছে, সব বয়সের মানুষের ক্ষেত্রে করোনা প্রতিরোধে এই টিকা সমান কার্যকর। সমস্ত জাতির বা বর্ণের মানুষের ক্ষেত্রেও একই রকমভাবে কাজ করছে। বিশেষত প্রবীণদের ক্ষেত্রে খুবই ভালো কাজ দিচ্ছে এই টিকা। জানিয়েছেন উগুর শাহিন।

বিশ্বের ছয়টি দেশের প্রায় ৫০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর ফাইজার–বায়োএনটেক করোনা টিকার পরীক্ষা হয়েছে। সাম্প্রতিক একটি রিপোর্টে দাবি করা হয়েছিল, কয়েকটি ক্ষেত্রে টিকার প্রথম ডোজ প্রয়োগের পরেই মাথাব্যথা, জ্বর, পেশিতে যন্ত্রণা সহ একাধিক উপসর্গ দেখা গিয়েছে। তবে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পর তেমন সমস্যা হয়নি।



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১৪১২)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৮৫৬৪)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৬০০৫)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৪৪১)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২৫৭)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৫১১৯)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪৬৩৩)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৮০)বাংলাদেশসহ ৪ দেশ থেকে আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞা (৪১১৫)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৯০৯)