২৫ নভেম্বর ২০২০

চীনের ভ্যাকসিন করোনা প্রতিরোধে সক্ষম : গবেষণা

চীনের ভ্যাকসিন করোনা প্রতিরোধে সক্ষম : গবেষণা - ছবি - সংগৃহীত

চীনে উৎপাদিত হওয়া একটি করোনা ভ্যাকসিন প্রয়োগের পর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি নিরাপদ বলে প্রমাণ পাওয়া গেছে।

দ্য ল্যানসেট ইনফেকশিয়াস ডিজিজেজ জার্নালে প্রকাশিত প্রাথমিক ও মধ্য-পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের প্রাপ্ত ফলাফল অনুসারে এ তথ্য জানা গেছে।

গবেষণায় দেখা যায়, ভ্যাকসিনটি প্রয়োগের পর যাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে তা কোভিড থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের চেয়ে কম। কিন্তু ওই ভ্যাকসিন থেকে যে অ্যান্টিবডি তৈরি হয়, তা করোনাভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম।

‘করোনা ভ্যাক’ নামের এই ভ্যাকসিনটি প্রস্তুত করেছে চীনের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিনোভাক বায়োটেক।

ভ্যাকসিনটি ফেজ-১ এবং ফেজ-২ এর ক্লিনিক্যাল ট্রায়ালে সাত শতাধিক সুস্থ মানুষের শরীরে প্রয়োগ করা হয়েছিল, যাদের বয়স ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে।

গবেষনার অন্যতম অংশীদার ঝু ফেংচাই বলেন, ভ্যকসিনটি ১৪ দিন ব্যবধানে ২টি ডোজ প্রয়োগ করা হয়েছিল। যাদের শরীরে ভ্যকসিন দেয়া হয়েছে, তাদের শরীরে কার্যকর হয়েছে এবং এই ভ্যাকসিনটি মহামারী প্রতিরোধ করতে সক্ষম প্রমাণিত হয়েছে।

তবে ভ্যাকসিন দেয়ার মাধ্যমে রোগ প্রতিরোধের প্রতিক্রিয়ার সময়কাল যাচাই করার জন্য আরও গবেষণা করা দরকার, বলেন তিনি।

ঝু আরো জানান, ভ্যাকসিনের কার্যকারীতা আরও জানার জন্য, যাদের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল, তাদের শরীরে তৃতীয় পর্যায়ের ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য চুক্তিতে সম্মত ইইউ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার দাবিতে কুবিতে মানববন্ধন নতুন উদ্যোক্তাদের টিকে থাকতে যা করতে হবে অবৈধ মোবাইল বন্ধ প্রশ্নে বিটিআরসি যে উত্তর দিয়েছে হাটহাজারীতে পুকুর থেকে যুবকের লাশ উদ্ধার টেস্টে ৪-০ ব্যবধানে উড়ে যাবে ভারত, হুঁশিয়ারি ক্লার্কের মুহাম্মাদ আম্বর আলীর ইন্তেকালে জামায়াত আমীরের শোক বগুড়ায় করোনায় আক্রান্ত হয়ে আরো দুই জনের মৃত্যু জনগণকে বাঁচাতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে : সেলিনা রহমান বিদেশে ঘাস চাষ শেখা নিয়ে তুলকালাম, শত কোটি টাকার প্রকল্প অন্তঃসত্ত্বা স্ত্রীকে হত্যার পর লাশ তালাবন্দী করে কাজে গেলেন স্বামী!

সকল