২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আজারবাইজান-আর্মেনিয়া সম্মতিতেই তুরস্ক মধ্যস্থতায় আসতে পারে: রাশিয়া

আজারবাইজান-আর্মেনিয়া সম্মতিতেই তুরস্ক মধ্যস্থতায় আসতে পারে: রাশিয়া - সংগৃহীত

নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার শান্তি আলোচনায় তুরস্কের অংশগ্রহণ সংঘর্ষরত উভয় দেশের সম্মতির ওপর নির্ভর করছে বলেছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ একথা জানিয়েছেন।

তিনি বৃহস্পতিবার মস্কোয় বলেছেন, কারাবাখ সংকট নিরসনের আলোচনায় আজারবাইজান ও আর্মেনিয়া উভয় দেশ চাইলেই কেবল তুরস্ক অংশ নিতে পারে। তিনি বলেন, তুরস্ক মধ্যস্থতা করার যে প্রস্তাব দিয়েছে সে সম্পর্কে রাশিয়ার পক্ষে সিদ্ধান্ত নেয়া সম্ভব নয় বরং এটি এমন একটি সিদ্ধান্ত যা আসতে হবে বাকু ও ইয়েরেভানের পক্ষ থেকে।

পেসকভ বলেন, এর আগে দু’দেশ যুদ্ধবিরতির ব্যাপারে যে সমঝোতায় পৌঁছেছিল তা এখন পর্যন্ত কেউ মেনে চলেনি।

নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত ২৭ সেপ্টেম্বর নতুন করে সংঘর্ষ শুরু হওয়ার পর তুরস্ক এ সংঘাতে প্রকাশ্যে আজারবাইজানের পক্ষ নেয়। তবে সম্প্রতি আঙ্কারা দু’দেশের মধ্যে মধ্যস্থতার কাজে রাশিয়াকে সঙ্গ দেয়ার আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু আর্মেনিয়া তুরস্কের এ প্রস্তাবের সরাসরি বিরোধিতা করেছে।

আজারবাইজান ও আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা গত ১১ অক্টোবর মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের মধ্যস্থায় এক দীর্ঘ বৈঠকে যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় সম্মত হয়। কিন্তু এখন পর্যন্ত সে সমঝোতা দু’দেশের পক্ষ থেকে বহুবার লঙ্ঘন করা হয়েছে। সূত্র: পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের মধুখালীর পঞ্চপল্লীর ঘটনায় ৩ মামলা তৃণমূল সংগঠনের মজবুতির জন্য কাজ করতে হবে : মাওলানা আব্দুল হালিম ‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের

সকল