০৪ ডিসেম্বর ২০২০

আজারবাইজান-আর্মেনিয়া সম্মতিতেই তুরস্ক মধ্যস্থতায় আসতে পারে: রাশিয়া

আজারবাইজান-আর্মেনিয়া সম্মতিতেই তুরস্ক মধ্যস্থতায় আসতে পারে: রাশিয়া - সংগৃহীত

নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার শান্তি আলোচনায় তুরস্কের অংশগ্রহণ সংঘর্ষরত উভয় দেশের সম্মতির ওপর নির্ভর করছে বলেছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ একথা জানিয়েছেন।

তিনি বৃহস্পতিবার মস্কোয় বলেছেন, কারাবাখ সংকট নিরসনের আলোচনায় আজারবাইজান ও আর্মেনিয়া উভয় দেশ চাইলেই কেবল তুরস্ক অংশ নিতে পারে। তিনি বলেন, তুরস্ক মধ্যস্থতা করার যে প্রস্তাব দিয়েছে সে সম্পর্কে রাশিয়ার পক্ষে সিদ্ধান্ত নেয়া সম্ভব নয় বরং এটি এমন একটি সিদ্ধান্ত যা আসতে হবে বাকু ও ইয়েরেভানের পক্ষ থেকে।

পেসকভ বলেন, এর আগে দু’দেশ যুদ্ধবিরতির ব্যাপারে যে সমঝোতায় পৌঁছেছিল তা এখন পর্যন্ত কেউ মেনে চলেনি।

নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত ২৭ সেপ্টেম্বর নতুন করে সংঘর্ষ শুরু হওয়ার পর তুরস্ক এ সংঘাতে প্রকাশ্যে আজারবাইজানের পক্ষ নেয়। তবে সম্প্রতি আঙ্কারা দু’দেশের মধ্যে মধ্যস্থতার কাজে রাশিয়াকে সঙ্গ দেয়ার আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু আর্মেনিয়া তুরস্কের এ প্রস্তাবের সরাসরি বিরোধিতা করেছে।

আজারবাইজান ও আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা গত ১১ অক্টোবর মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের মধ্যস্থায় এক দীর্ঘ বৈঠকে যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় সম্মত হয়। কিন্তু এখন পর্যন্ত সে সমঝোতা দু’দেশের পক্ষ থেকে বহুবার লঙ্ঘন করা হয়েছে। সূত্র: পার্সটুডে


আরো সংবাদ

রেললাইনের পাশ থেকে নৈশপ্রহরীর লাশ উদ্ধার বিলুপ্তির পথে জাতীয় পাখি দোয়েল নৈরাজ্য থেকে দৃষ্টি সরাতেই সরকার আলেমদের বিপথে চালিত করছে : ডা.জাফরুল্লাহ প্রেমের প্রস্তাব দিয়ে উত্যক্ত করায় যুবকের ৬ মাসের কারাদণ্ড রূপগঞ্জে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কারাখানায় সন্ত্রাসী হামলা স্বল্পমূল্যে প্রতিটি মানুষের জন্য ভ্যাকসিন নিশ্চিত করতে হবে : প্রধানমন্ত্রী ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক মিঠু'র সকল পদ স্থগিত ১৫ রানের চক্রে চক্কর খাচ্ছেন সাকিব আঘাত করলে পাল্টা আক্রমণ হবে : ওবায়দুল কাদের বিশ্বকে কয়েক দশক করোনার সাথে লড়াই করতে হতে পারে : জাতিসংঘ মহাসচিব এদেশে কোনদিনও মৌলবাদী নীতির ঠাঁই হবে না : শেখ পরশ

সকল

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১০৭২৭)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৯১৪৮)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৮৩৫৮)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৯৯৭)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৬৯৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৫৪১৬)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৫২৩৭)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৪৯৫৯)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪৬০৮)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৪০৩৯)