০৪ ডিসেম্বর ২০২০

`জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ ও কিশোরদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের কোন বিকল্প নেই'

`জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ ও কিশোরদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের কোন বিকল্প নেই' - ছবি - সংগৃহীত

কুমিল্লা আদর্শ সদর উপজেলায় আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা বলেছেন,নারী ও শিশুদের প্রতি জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে পুরুষ ও কিশোরদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের কোন বিকল্প নেই। তারা বলেন, এ ব্যাপারে সরকারি সেবাদানকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি গণমাধ্যমকেও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

বক্তারা বৃহস্পতিবার কুমিল্লা আর্দশ সদর উপজেলা মিলনায়তনে প্রতীকি যুব সংসদের উদ্যোগে আয়োজিত উপজেলা পর্যায়ে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সাথে মতবিনিময় সভায় বক্তৃতাকালে এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জাকিয়া আফরিন।

বক্তারা সমাজ ব্যবস্থার সংস্কার, নীতি নৈতিকতার বিকাশ এবং আইনী দীর্ঘসূত্রিতা দূর করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসারও আহবান জানান।
ব্র্যাক’র ‘জেন্ডারভিত্তিক ন্যায়বিচারের প্রচার: পুরুষ এবং ছেলেদের সংযুক্তিকরণ নেটওয়ার্ককে শক্তিশালী করার মাধ্যমে বাংলাদেশের নারী ও শিশুদের প্রতি সহিংসতা হ্রাসকরণ’ প্রকল্পের সহযোগিতায় অনুষ্ঠিত এ মতবিনিময় মূল তথ্যপত্র উপস্থাপন করেন প্রতীকী যুব সংসদের নির্বাহী প্রধান সোহানুর রহমান।

কমিটির সদস্য সচিব মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার মোসা: কানিজ তাজিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় স্থানীয় উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট হোসনেয়ারা বকুল, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাসিমা আক্তার, কোতয়ালী থানার ইন্সপেক্টর (অপারেসনস) এস এম আরিফুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ ছায়েফ উদ্দিন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সৈয়দ সাহাদাত হোসেন, তথ্যসেবা কর্মকর্তা নবনীতা বিশ্বাস, প্রত্যয়ের নির্বাহী পরিচালক মাহমুদা আক্তার, সৃষ্টির নির্বাহী পরিচালক সালমা আক্তার এবং প্রতীকি যুব সংসদের জেলা সমন্বয়কারী আবু হানিফ (তুহিন) বক্তৃতা করেন।

সভায় প্রজেক্টেরের মাধ্যমে বিভিন্ন নারী ও শিশু নির্যাতনের উপর সচেতনমুলক ভিডিও প্রদর্শন করা হয়। উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১০৭২৭)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৯১৪৮)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৮৩৫৮)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৯৯৭)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৬৯৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৫৪১৬)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৫২৩৭)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৪৯৫৯)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪৬০৮)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৪০৩৯)