০৩ ডিসেম্বর ২০২০

রোহিঙ্গাদের সাথে মানবতা বিরোধী অপরাধ হয়েছে, দাতাদের স্বীকারের আহ্বান

রোহিঙ্গাদের সাথে মানবতা বিরোধী অপরাধ হয়েছে, দাতাদের স্বীকারের আহ্বান - ছবি : সংগৃহীত

রোহিঙ্গাদের জন্য প্রয়োজনীয় এক বিলিয়ন অর্থ জোগার করে দিচ্ছেন এমন দাতা দেশগুলোর মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যার বিষয়টি স্বীকার করা উচিত বলে মনে করে মানবাধিকার সংগঠন ফর্টিফাই রাইটস।

রোহিঙ্গা শরণার্থী ও আশ্রয়দাতা দেশগুলোর সহায়তার জন্য বৃহস্পতিবার এ দাতা সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)।

ফর্টিফাই রাইটসের প্রধান নির্বাহী অফিসার ম্যাথু স্মিথ বলেন, ‘গণহত্যাই হলো মানবিক প্রয়োজনের মূল কারণ এবং দাতা সরকারগুলোর এ বিষয়টি স্বীকার করা উচিত।’

‘আমরা যদি কখনো গণহত্যা মুক্ত পৃথিবীতে বেঁচে থাকার আশা করি, তবে এর কারণ উদঘাটন করতে হবে। অপরাধগুলোর কারণ অনুসন্ধানে ব্যর্থতা বছরের পর বছর ধরে এমন বার্ষিক অর্থ সরবরাহের সম্মেলন করে যেতে হবে,’ বলেন তিনি।

চলতি সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে এক যৌথ চিঠিতে মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের বিষয়ে মার্কিন সরকারকে গণহত্যা নির্ধারণের আহ্বান জানিয়েছে ফর্টিফাই রাইটস রিফিউজি ইন্টারন্যাশনাল এবং অন্যান্য ৩৩টি সংস্থা।

চিঠিতে বলা হয়, গণহত্যায় দৃঢ় সংকল্প মিয়ানমার যাতে আরও নৃশংসতা করা থেকে বিরত থাকে এবং শেষ পর্যন্ত রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ, স্বেচ্ছায় প্রত্যাবাসনের পরিস্থিতি তৈরি করে তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সব ধরণের বহুপাক্ষিক কূটনৈতিক ব্যস্ততা ও চাপ জোরদার করার জন্য জরুরি পদক্ষেপ নেয়া দরকার।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৬ জানুয়ারি ‘বাস্তবিক ব্যবস্থা’ সম্পর্কিত এক নথিতে স্বাক্ষর করে বাংলাদেশ এবং মিয়ানমার, যার মাধ্যমে রোহিঙ্গাদের তাদের নিজ দেশে ফিরিয়ে নেয়া হবে বলে মনে করা হয়েছিল।

পরবর্তীতে ওই বছরের (২০১৮) নভেম্বরে ও ২০১৯ সালের আগস্টে দুই দফায় রোহিঙ্গা প্রত্যাবাসন প্রচেষ্টা ব্যর্থ হয়। তার আগে ২০১৭ সালের ২৩ নভেম্বর প্রত্যাবাসন চুক্তিতে স্বাক্ষর করে বাংলাদেশ ও মিয়ানমার।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

রাশিয়াতেও আগামী সপ্তাহ থেকে সবার জন্য করোনা টিকা, ঘোষণা পুতিনের ফাখরিজাদে হত্যাকাণ্ডে ইরানি জনগণ ব্যাপকভাবে ক্ষুব্ধ : সিএনএন বিশ্বে ২৪ ঘণ্টায় প্রায় ৭ লাখ মানুষের করোনা শনাক্ত পদ কাগজ-কলমে, কাজ নেই নেই ভাতা ও পদমর্যাদা পরমাণু সক্ষমতা বাড়াতে ও পরিদর্শন বন্ধ করতে নতুন আইন পাস ইরানে শিবগঞ্জে আগুনে নগদ দু'লক্ষ টাকাসহ ৭ ঘর পুড়ে ছাই করোনা-আক্রান্ত দম্পতি মারা গেলেন একই দিনের একই সময়ে ধূমপায়ীরা করোনার ড্রপলেট ছড়াতে পারেন অবশেষে রোনালদো জিতলেন ‘গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড’ ম্যারাডোনাকে শ্রদ্ধা জানাতে গিয়ে জরিমানা গুণতে হচ্ছে মেসিকে পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা

সকল