২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিদেশগামীদের করোনা পরীক্ষার জন্য আরো ১০ প্রতিষ্ঠান

বিদেশগামীদের করোনা পরীক্ষার জন্য আরো ১০ প্রতিষ্ঠান - ছবি : সংগৃহীত

নতুন করে আরো ১০টি বেসরকারি প্রতিষ্ঠানকে করোনা পরীক্ষার অনুমতি দিয়েছে সরকার। এসব প্রতিষ্ঠান থেকে বিদেশগামীরা করোনাভাইরাস পরীক্ষা করতে পারবেন। সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বিদেশগামীদের করোনার পরীক্ষার জন্য আন্তর্জাতিক উদরাময় কেন্দ্র (আইসিডিডিআর,বি), সোবহানবাগের ডিএমএফআর মলিকিউলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিকস, ধানমন্ডির ল্যাবএইড, ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হাসপাতাল (সাবেক আয়েশা মেমোরিয়াল হাসপাতাল), মহাখালীর আইদেশি, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, স্কয়ার হাসপাতাল, এভার কেয়ার হাসপাতাল (সাবেক অ্যাপোলো), বনানীর প্রাভা ডায়াগনস্টিক সেন্টার এবং গুলশানের ইউনাইটেড হাসপাতালকে নির্ধারণ করা হয়েছে।

এসব বেসরকারি প্রতিষ্ঠানের কোভিড-১৯ মুক্ত হওয়ার সনদ দেশের সব বিমানবন্দর, স্থলবন্দর ও নৌবন্দরে প্রদর্শন করলে বিদেশ যাওয়ার বিষয়ে অনুমতি দেয়ার জন্যও অনুরোধ করা হয় চিঠিতে।

২৩ জুলাই থেকে বাংলাদেশ থেকে আকাশপথে বিদেশ গমনকারীদের জন্য করোনা পরীক্ষার সনদ বাধ্যতামূলক করে সরকার। সে পরিপ্রেক্ষিতে গত ২০ জুলাই থেকে বিদেশ গমনেচ্ছুদের করোনার নমুনা নেওয়া হচ্ছে মহাখালীর ডিএনসিসি মার্কেটের অস্থায়ী বুথে। এছাড়া ঢাকার বাইরে ১৩ জেলায় সংশ্লিষ্ট সিভিল সার্জনদের তত্ত্বাবধানে আগামীকাল থেকেই নমুনা সংগ্রহ করা হচ্ছে।

প্রসঙ্গত, অনেক দেশে যেতে যাত্রীকে ফ্লাইটে যাওয়ার আগে নেগেটিভ সার্টিফিকেট সংগ্রহ করতে হয়। তবে কোনও কোনও দেশে যেতে এই সার্টিফিকেট প্রয়োজন হয় না। আবারও কোনও কোনও দেশে পৌঁছানোর পর যাত্রীর করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগে। যেমন– সিঙ্গাপুর যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট প্রয়োজন হয় না। যাত্রীরা দেশটিতে পৌঁছানোর পর করোনা পরীক্ষা করা হয়। পরীক্ষার খরচ যাত্রীকেই বহন করতে হয়।

ফ্লাইটে যাওয়ার আগে করোনা নেগেটিভ পরীক্ষা ৭২ ঘণ্টার মধ্যে করার নিয়ম করেছে বেশির ভাগ দেশ। তবে সৌদি আরব ৪৮ ঘণ্টার বিধান করায় যাত্রীদের চাপ বেড়েছে।


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল