২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মৃত্যুদন্ডপ্রাপ্ত এটিএম আজহারুল ইসলাম’র বিরুদ্ধে চার্জশীট

মৃত্যুদন্ডপ্রাপ্ত এটিএম আজহারুল ইসলাম’র বিরুদ্ধে চার্জশীট - সংগৃহীত

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের বিরুদ্ধে নাশকতার একটি মামলায় চার্জশিট গ্রহণ করেছেন আদালত। সোমবার ঢাকার মহানগর দায়রা জজ আদালতের বিচারক কেএম ইমরুল কায়েশের আদালতে তাকে হাজির করে পুলিশ। এসময় ঢাকার রমনা থানার নাশকতার একটি মামলায় তার বিরুদ্ধে দেওয়া চার্জশিট গ্রহণ করেন আদালত।

২০১২ সালের ২২ আগস্ট আজহারকে গ্রেফতারের পর থেকে তিনি কারাবন্দি। ২০১১ সালের সেপ্টেম্বর মাসে ঢাকার রমনা থানা এলাকায় ভাংচুর ও অগ্নিসংযোগের অভিযোগে দায়ের করা মামলায় পুলিশ চার্জশীট দেয়। সোমবার এ মামলাটি চার্জশীট গ্রহণ করে এটিএম আজহারুল ইসলাম এর বিরুদ্ধে। তখন কারাগার থেকে বিশেষ পাহাড়ায় তাকে আদালতে হাজির করা হয়।

উল্লেখ্য, একাত্তরে স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত গণহত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর এক রায়ে তাকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি আপিল করেন আজহার। এই আপিলের ওপর শুনানি শেষে গত বছর ৩১ অক্টোবর আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে তিনটি অভিযোগে মৃত্যুদণ্ডের সাজা বহাল রাখেন।


আরো সংবাদ



premium cement