২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পদ্মা সেতুতে বসলো ৩৩তম স্প্যান, দৃশ্যমান প্রায় ৫ কি.মি.

- সংগৃহীত

মাত্র আট দিনের ব্যাবধানে পদ্মা সেতুতে আজ দুপুরে ৩৩তম স্প্যান স্থাপন করা হয়েছে। ‘১সি’ নামের এই স্প্যান মাওয়া প্রান্তের ৩ ও ৪ নম্বর খুঁটির ওপর সফলভাবে স্থাপন করা হয়েছে। এতে সেতুর দৃশ্যমান হলো ৪ হাজার ৯শ’ মিটার।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, আজ সকাল সাড়ে ৮টার দিকে স্প্যানটি নিয়ে রওনা দেয় প্রায় ৯ শ’ মিটার দূরের ৩ ও ৪ নম্বর খুঁটির কাছে। পরে দুপুর ১২টায় এটি খুটির ওপর বসানো হয়। এর আগে গত ১১ অক্টোবর স্থাপন করা স্প্যানটির পাশেই এটি বসানো হয়।

তিনি বলেন, চলতি মাসে আরও দুইটি অর্থ্যাৎ ২৫ অক্টোবর ৩৪তম এবং ৩০ অক্টোবর ৩৫তম স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। যে ৮টি স্প্যান রয়েছে তা চলতি বছরের মধ্যেই খুঁটিতে বসানোর টার্গেট নিয়েই কাজ চলছে। এখন স্প্যানও প্রস্তুত তাই খুঁটিতে বসিয়ে দেয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

এছাড়া বসানো স্প্যানগুলোতেও স্লাব বসানোর কাজ দ্রুত এগিয়ে চলেছে জানিয়ে কাদের বলেন,এ পর্যন্ত সেতুর উপরের তলায় রোডওয়ে স্লাব বসানো হয়ে গেছে ১০৭৬টি। আর রেলওয়ে স্লাব বসেছে ১৫৯০টি। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে সেতুটি দ্বিতল হবে, যার ওপরে থাকবে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। সেতুর এক খুঁটি থেকে আরেক খুঁটির দূরত্ব প্রায় ১৫০ মিটার। একেকটি খুঁটি ৫০ হাজার টন লোড নিতে সক্ষম।

বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূলসেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে চীনের ‘সিনো হাইড্রো করপোরেশন’। বাসস


আরো সংবাদ



premium cement
‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ

সকল