২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় ৩.৯ কোটি

- সংগৃহীত

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত নিশ্চিত রোগীর সংখ্যা ৩ কোটি ৯০ লাখের কাছাকাছি পৌঁছে গেছে বলে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে প্রকাশিত সর্বশেষ তথ্যে দেখা গেছে। শুক্রবার সকাল পর্যন্ত সারা বিশ্বে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৩২ জন। তাদের মধ্যে এখন পর্যন্ত মারা গেছেন ১০ লাখ ৯৭ হাজার ২২৮ জন।

জেএইচইউ’র তথ্য অনুযায়ী, ভাইরাসের সংক্রমণ থেকে ইতোমধ্যে ২ কোটি ৬৮ লাখের অধিক মানুষ সেরে উঠেছেন।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলো:

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় ৮০ লাখের বেশি আক্রান্ত এবং ২ লাখ ১৭ হাজার ৭৫৪ জন মৃত্যুবরণ করেছেন।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বৃহস্পতিবার নতুন এক পূর্বাভাসে জানিয়েছে যে আগামী ৭ নভেম্বরের মধ্যে দেশটিতে কোভিড-১৯-এ মৃতের সংখ্যা ২ লাখ ৪০ হাজার পর্যন্ত হতে পারে।

ভারতে বৃহস্পতিবার পর্যন্ত মোট আক্রান্ত পৌঁছেছে ৭৩ লাখ ৭ হাজার ৯৭ জনে এবং মারা গেছেন ১ লাখ ১১ হাজার ২৬৬ রোগী। দেশটিতে আগের ২৪ ঘণ্টায় নতুন ৬৭ হাজার ৭০৮ রোগী শনাক্ত এবং ৬৮০ জনের মৃত্যু হয়েছে।

দক্ষিণ এশিয়ার এ দেশটিতে বর্তমানে আক্রান্ত রোগী আছেন ৮ লাখ ১২ হাজার ৩৯০ জন এবং ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬৩ লাখ ৮৩ হাজার ৪৪১ জন।

তৃতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৫১ লাখ ৬৯ হাজার ৩৮৬ এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫২ হাজার ৪৬০ জনের।

রাশিয়াতে নতুন করে ১৩ হাজার ৭৫৪ জন আক্রান্ত এবং ২৮৬টি মৃত্যুর ঘটনা ঘটেছে বলে বৃহস্পতিবার জানানো হয়েছে। যার ফলে মোট নিশ্চিত রোগীর সংখ্যা ১৩ লাখ ৫৪ হাজার ১৬৩ জনে দাঁড়িয়েছে এবং তাদের মধ্যে মৃত্যু হয়েছে ২৩ হাজার ৪৯১ জনের।

বাংলাদেশ পরিস্থিতি:

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬০৮ জনে।

এছাড়া, নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৬০০ জনের শরীরে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৮৪ হাজার ৫৫৯ জনে পৌঁছেছে।

স্বাস্থ্য অধিদফতর থেকে বৃহস্পতিবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৮.০৮ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪৬ শতাংশ।

এদিকে, আরও ১ হাজার ৭৮০ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা ২ লাখ ৯৯ হাজার ২২৯ জনে দাঁড়িয়েছে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭৭.৮১ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। ইউএনবি


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল