২৮ অক্টোবর ২০২০

দরিদ্র দেশগুলোর জন্য অতিরিক্ত ১০ কোটি ডোজ পর্যন্ত ভ্যাকসিন নিশ্চিতের পরিকল্পনা


দরিদ্র দেশগুলোতে ২০২১ সালের মধ্যে কোভিড-১৯ এর জন্য চুড়ান্ত যে কোন ভ্যাকসিনের অতিরিক্ত দশ কোটি ডোজ সরবরাহ নিশ্চিত করার পরিকল্পনা করা হয়েছে। স্বাস্থ্য বিষয়ক গ্রুপগুলো মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে।

গত মাসের প্রাথমিক চুক্তি অনুসারে গাভি ভ্যাকসিন অ্যালায়েন্স এবং বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশানের অর্থায়নে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার তৈরি টিকার যে পরিমাণ ডোজ নিশ্চিত করা হয়েছিল নতুন ঘোষিত পরিমাণ তার দ্বিগুণ। প্রতি ডোজের দাম পড়বে তিন মার্কিন ডলার।

এদিকে বিশ্ব ব্যাংক মঙ্গলবার বলেছে, সংস্থাটি দরিদ্র দেশগুলোকে ভ্যাকসিন ক্রয় ও বিতরণে সহায়তার জন্য এর পরিচালনা পর্ষদকে ১২শ’ কোটি ডলার অনুমোদনের কথা বলেছে।

বিশ্ব ব্যাংকের একজন মুখপাত্র বলেন, জনগণ আস্থার সঙ্গে জীবন যাপন, সামাজিক কর্মকাণ্ড, চলাফেরা ও ভ্রমণ করতে না পারলে বিশ্ব অর্থনীতি পুরোপুরি পুনরুদ্ধার সম্ভব হবে না।

এছাড়া কোভিড-১৯ এর বিরুদ্ধে মানবিক লড়াইয়ের প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে ১২ কোটি দ্রুত টেস্ট কিট সরবরাহের ঘোষণা দিয়েছে। তবে সরবরাহের কাজটি তহবিল পাওয়ার ওপর নির্ভর করছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটি আরো বলছে, আগামী ছয় মাসে ১৩৩টি দেশে করোনা দ্রুত শনাক্তের এই কিট বিতরণ করা হবে। এ কিট নিয়মিত পিসিআর কিটের চেয়ে দ্রুত, সাশ্রয়ী এবং সহজে বহনযোগ্য হবে।

সংস্থা প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, আমাদের সামান্য তহবিল রয়েছে। এসব পরীক্ষা কিট কেনার জন্য এখন আমাদের পুরো অর্থ প্রয়োজন।

উল্লেখ্য, করোনা মহামারিতে বিশ্বে এ পর্যন্ত ৩ কোটি ৩৫ লাখ লোক আক্রান্ত এবং মারা গেছে ১০ লাখেরও বেশি লোক। বাসস


আরো সংবাদ

মেডিক্যাল ভর্তি পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বঙ্গবন্ধুই নারী ক্ষমতায়নের ভিত রচনা করে গেছেন : স্পিকার তাইওয়ানে চীন হামলা চালালে কী করবে যুক্তরাষ্ট্র মোদীর মন্ত্রিসভায় করোনার থাবা, আক্রান্ত স্মৃতি ইরানি! চাঁদপুরে ফুফু হত্যার অভিযোগে ভাতিজা আটক দাফনের ৩ বছর ৮ মাস পর কবর থেকে যুবকের লাশ উত্তোলন ভোমরা স্থলবন্দরে ফের আমদানি-রপ্তানি শুরু ভারতীয় নৌকা সরাচ্ছে ভারতীয় কোস্ট গার্ডের স্থল ও বিমান ইউনিট স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধারের ২ দিন পর পলাতক স্বামীর আত্মহত্যা! ঢাকা জেলার জিপি ফকির দেলওয়ার ও সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল মোসলেম উদ্দীনের ইন্তেকাল সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান প্রেস কাউন্সিল চেয়ারম্যানের

সকল