০১ নভেম্বর ২০২০

মায়ের বুকের দুধই পারে করোনা সংক্রমণ থেকে শিশুদের রক্ষা করতে : গবেষণা

-

করোনাভাইরাসের সংক্রমণ থেকে মায়ের বুকের দুধই শিশুদের রক্ষা করতে পারে বলে এক নতুন গবেষণায় দেখা গেছে। খবর ডেইলি মেইল।

চীনের এক গবেষণাগারে গবেষকরা দেখেন, শিশুদের মাঝে অ্যান্টিবডি না থাকা সত্ত্বেও তাদের শরীরে রোগের জীবাণুর প্রবেশ ও ছড়িয়ে যাওয়া প্রতিরোধ করে মায়ের দুধ।

আরো দেখা গেছে যে, মায়ের দুধ এমনকি ছাগল ও গরুর মতো অন্যান্য প্রাণীর দুধের চেয়েও বেশি কার্যকর।

বেইজিং ইউনিভার্সিটি অব কেমিক্যাল টেকনোলজির গবেষকদল জানান, তাদের প্রাপ্ত ফলাফল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সুপারিশকে সমর্থন করে। সন্দেহজনক বা নিশ্চিতভাবে কোভিড-১৯ আক্রান্ত মায়েদের সন্তানকে বুকের দুধ খাওয়া বহাল রাখার পরামর্শ রয়েছে ডব্লিউএইচও’র।

এ গবেষণার জন্য মানুষের ফুসফুস ও তন্ত্রের কোষকে সার্স-কোভ-২ ভাইরাসের সংস্পর্শে আনা হয়। এটি করতে গিয়ে সুস্থ কোষগুলোকে বুকের দুধের সাথে মেশানো হয় এবং পরে দুধ পরিষ্কার করে কোষগুলোকে ভাইরাসের সংস্পর্শে নেয়া হয়। এতে দেখা যায়, ভাইরাস বেশিরভাগ কোষে আবদ্ধ হতে বা প্রবেশ করতে পারেনি। আর প্রবেশ করতে পারলেও ভাইরাসগুলো নিজেদের প্রতিলিপি তৈরি করতে সক্ষম হয়নি।

গবেষণাটি বলছে, বুকের দুধ নোরোভাইরাসের মতো অন্যান্য ভাইরাস এবং ব্যাকটেরিয়া দমনের মতো করোনাভাইরাসও দমন করতে পারে।

‘সার্স-কোভ-২ (কোষে) সংক্রমণ করতে পারে এবং এ সংক্রমণ বুকের দুধ দিয়ে দমন করা যেতে পারে। এ দুধে সার্স-কোভ-২ বিরোধী কার্যক্রম রয়েছে,’ বলা হয় গবেষণায়।

একই গবেষকদল আগের এক গবেষণায় দেখেন, বুকের দুধ প্রাণীর কিডনি কোষে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ করে।


আরো সংবাদ

প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম (২৬২৮৮)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৪৬৩)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬০২৫)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫০৪২)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৯২)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৯৬)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১২০৬৯)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৯০৭)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮১৬১)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৮৮১)