৩১ অক্টোবর ২০২০

করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৯ লাখ ৯২ হাজার ছাড়াল


জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্য অনুযায়ী, রবিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৯ লাখ ৯২ হাজার ৯৮৪ জনে দাঁড়িয়েছে।

জেএইচইউর তথ্য অনুসারে, এ পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৩ কোটি ২৭ লাখ ৪৭ হাজার ৩৭৪ জনে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৭০ লাখের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং মৃতের সংখ্যা পৌঁছেছে ২ লাখ ৪ হাজার ৪৮৫ জনে। সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে করোনা রোগীর সংখ্যা ৫৯ লাখ ছাড়িয়েছে এবং মারা গেছেন ৯৩ হাজার ৩৭৯ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৭ লাখ ১৭ হাজার ৯৯১ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৪১ হাজারের বেশি মানুষের।

বাংলাদেশ পরিস্থিতি:

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ১২৯ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, নতুন করে ১ হাজার ১০৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৫৭ হাজার ৮৭৩ জনে।

স্বাস্থ্য অধিদফতর থেকে শনিবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ১০৪টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ৬৮০টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১০ হাজার ৭৬৫টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৮ লাখ ৯৮ হাজার ৭৭৫টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১০.২৭ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৮.৮৫ শতাংশ।

নতুন যে ৩৬ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৫ এবং নারী ১১ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ হাজার ৯৭৪ জন বা ৭৭.৪৮ শতাংশ এবং নারী ১ হাজার ১৫৫ জন বা ২২.৫২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪৩ শতাংশ।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৭৫৩ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৬৮ হাজার ৭৭৭ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭৫.১০ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। ইউএনবি


আরো সংবাদ

সাদেক হোসেন খোকার প্রথম মৃত্যু বার্ষিকী উপলক্ষে বংশাল থানা বিএনপির মিলাদ ও দোয়া করোনাকালে দরিদ্র দেশগুলোর ব্যবসা খাতে ৪ বিলিয়ন ডলার দিয়েছে আইএফসি ভূমিকম্পের ১৮ ঘন্টা পর তুরস্কে ৩ সন্তানসহ মাকে উদ্ধার, নিহত ২৮ প্রথম ‘জেমস বন্ড’ শন কনোরি আর নেই এবার সোনার খনি দখলমুক্ত করলো আজারবাইজান (ভিডিও) শিবপুরে চাকা ফেটে বাস খাদে, নিহত পথচারী সাহায্য চেয়ে আর্মেনিয়ার অনুরোধে কান দেননি পুতিন নাতিকে বাঁচাতে গিয়ে গোমতিতে ডুবে মারা গেলেন দাদা শ্রীবরদী উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের ওপর হামলা, আটক ১ মাদরাসা শিক্ষা নিয়ে অপপ্রচারের সুযোগ নেই : তথ্য প্রতিমন্ত্রী মেয়ের বাড়ি যাওয়া হলো না ফাতেমা বেগমের

সকল

প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম (২৬২৮৮)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৪৬৩)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬০২৫)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫০৪২)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৪৩৯২)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৫৯৬)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১২০৬৯)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৯০৭)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৮১৬১)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৮৮১)