৩১ অক্টোবর ২০২০
মেজর সিনহা হত্যা

কক্সবাজারের প্রায় ১৪০০ পুলিশ সদস্যকে একযোগে বদলি


পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তা অবসারপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ খানের মৃত্যুর ঘটনায় তীব্র সমালোচনার মুখে পরা বাংলাদেশের পুলিশ বাহিনী কক্সবাজার জেলার সব থানার প্রায় ১,৪০০ পুলিশ সদস্যকে বদলি করার সিদ্ধান্ত নিয়েছে।

কক্সবাজারের পুলিশ সুপার মোহাম্মদ হাসানুজ্জামান জানিয়েছেন, ঢাকায় পুলিশ সদর দফতর সিদ্ধান্ত নিয়েছে যে পুলিশের সম্পূর্ণ নতুন সেট কক্সবাজারে আসবে, আর এখানে যারা এতদিন কর্মরত ছিলেন তারা অন্যত্র যাবেন।
পুলিশ সুপার হাসানুজ্জামান নিজেও মাত্র একদিন আগে বৃহস্পতিবারই ওই জেলায় পুলিশ সুপার হিসেবে যোগ দিয়েছেন।

এর আগে গত ৩১শে জুলাই কক্সবাজারের মেরিন ড্রাইভে পুলিশের গুলিতে মেজর সিনহার মৃত্যুর পর জেলায় অপরাধ দমনে পুলিশের কৌশল নিয়ে তীব্র সমালোচনা হয়। পরবর্তীতে ওই ঘটনায় টেকনাফের সাবেক ওসি প্রদীপ কুমার দাসসহ বিভিন্ন পদবীর বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তাকে আটক করে এখন বিচারের মুখোমুখি করা হয়েছে।

এরপর জেলার পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপারসহ আটজন সিনিয়র কর্মকর্তাকে সরিয়ে নতুন কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়।

পুলিশ কর্তৃপক্ষ এরপর বদলি করে জেলায় কর্মরত ৩৪জন পুলিশ পরিদর্শককে এবং তাদের বদলীর প্রজ্ঞাপন জারী করে ৩০শে সেপ্টেম্বর সদর দফতরে উপস্থিত হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

পুলিশ সুপার মোহাম্মদ হাসানুজ্জামান জানান, সব র‍্যাংক মিলিয়ে ১,৪০০ মতো কর্মকর্তা, যেখানে কনস্টেবল থেকে শুরু করে সব পদমর্যাদার কর্মকর্তা রয়েছেন, তাদের সবাইকে অন্যত্র বদলি করা হচ্ছে।

"সব র‍্যাংক মিলিয়ে ১৪'শ বদলি হচ্ছেন। সব পর্যায়েই এ বদলি হচ্ছে। আমি পুলিশ সুপার নতুন এসেছি। বদলির অর্ডার হয়েছে ধাপে ধাপে, তবে তা খুবই অল্প সময়ের মধ্যে বাস্তবায়ন হবে," বলছিলেন তিনি।

পুলিশ সুপার জানান, জেলার আটটি থানার পুরো সেটই বদলের সিদ্ধান্ত নিয়েছে পুলিশ সদর দফতর। তিনি অবশ্য মনে করেন যে এসব বদলি পুলিশ প্রশাসনের রুটিন কাজের একটি অংশ।

"বদলি স্বাভাবিক একটি প্রক্রিয়া। বেশ কিছু বদলি হয়ে এসেছেন। আবার বিভিন্ন পদবীর অনেকে যাচ্ছেন। এটা সরকারি পর্যায়ে সিদ্ধান্ত, যা ধাপে ধাপে বাস্তবায়ন হচ্ছে"। সূত্র : বিবিসি


আরো সংবাদ

‘হক কথা’ সমাজ থেকে উঠে গেছে বিশ্বব্যাপী করোনা এখনো উদ্বেগের বিষয় : ডব্লিউএইচও বাকস্বাধীনতা লাগামহীন নয়, সব ধর্মের প্রতি সম্মান জানানো উচিত : ট্রুডো ব্যঙ্গচিত্র : মতপ্রকাশের স্বাধীনতা বনাম যুদ্ধ ময়মনসিংহে ট্রেনে কাটা পড়ে মা-ছেলের মৃত্যু কয়েক দিনের মধ্যে করোনার ভ্যাকসিনের জন্য চুক্তি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী প্যারিস ছেড়ে পালাচ্ছে মানুষ, রাস্তা ৭০০ কিমি লম্বা জ্যাম দ্বিতীয় ধাপে করোনার ভয়াল থাবা ইউরোপে করোনার উৎস তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র সঙ্গে চীনের বৈঠক রেল যোগাযোগ ব্যবস্থাকে বাদ দিয়ে দেশের উন্নয়নের কথা চিন্তাই করা যায় না : রেলপথ মন্ত্রী পলাশে রিপোর্টার্স ক্লাবের সভাপতি হলেন নয়া দিগন্তের নূরে-আলম

সকল

ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৬৬৭৫)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৬০৩৪)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (১৫৭৪৯)সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে (১৫৫৫৭)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (১২৯৫৩)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১২০৬০)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৯৫৩)‘‌কফিনে শেষ পেরেক পুঁতল, আর ঘরে ফেরা হবে না’, মোদি সরকারের ওপর ক্ষুব্ধ কাশ্মিরি পন্ডিতরা‌ (৯৫৭০)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৭৮৬২)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৬১০৮)