২৫ অক্টোবর ২০২০

করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৯ লাখ ৮২ হাজার


বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত নিশ্চিত রোগীর সংখ্যা ৩ কোটি ২০ লাখ ছাড়িয়ে গেছে বলে শুক্রবার জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের তথ্যে দেখা গেছে। তথ্য অনুযায়ী, সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ২১ লাখ ৩৬ হাজার ৮৫৫ জন এবং তাদের মধ্যে মারা গেছেন ৯ লাখ ৮১ হাজার ৭৫৪ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় ৬৯ লাখ ৭৬ হাজার ২১৫ জন আক্রান্ত এবং ২ লাখ ২ হাজার ৭৬২ জন মৃত্যুবরণ করেছেন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে ৫৭ লাখ ৩২ হাজার ৫১৮ জন করোনার কবলে পড়েছেন এবং এখন পর্যন্ত সেখানে মারা গেছেন ৯১ হাজার ১৪১ জন। এ দেশ দুটির পরে সর্বোচ্চ ৪৬ লাখ ৫৭ হাজার ৭০২ জনের করোনা শনাক্ত হয়েছে ব্রাজিলে। দেশটিতে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ১ লাখ ৩৯ হাজার ৮০৮ জনের মৃত্যু হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনে প্রথম করোনাভাইরাস ধরা পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ সংকটকে গত মার্চে বৈশ্বিক মহামারি ঘোষণা করে।

বাংলাদেশ পরিস্থিতি:

স্বাস্থ্য অধিদফতর থেকে বৃহস্পতিবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৭২ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, নতুন করে ১ হাজার ৫৪০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৫৫ হাজার ৩৮৪ জনে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ১০৩টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে আরও ১২ হাজার ৩৮২টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১২ হাজার ৯০০টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৮ লাখ ৭৫ হাজার ৫৩৭টি।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। ইউএনবি


আরো সংবাদ