২৭ অক্টোবর ২০২০

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৯ লাখ ৫৫ হাজার ৪০৪


জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) দেয়া তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৩ কোটি ৬ লাখ ৭৩ হাজার ৬৩৩ জনে।

জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৯ লাখ ৫৫ হাজার ৪০৪ জনের। সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে রবিবার পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ৫৩ লাখ ৮ হাজার ১৪ জন এবং মৃত্যু হয়েছে ৮৫ হাজার ৬১৯ জনের।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৫ লাখের বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩৬ হাজার ৫৩২ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৬৭ লাখ ৬৪ হাজার ৮০৩ জন রোগী শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন ১ লাখ ৯৯ হাজার ২৫৮ জন।

বাংলাদেশ পরিস্থিতি:

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৯১৩ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, নতুন করে ১ হাজার ৫৬৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৪৭ হাজার ৩৭২ জনে।

স্বাস্থ্য অধিদফতর থেকে শনিবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ৯৫টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৫৮৭টি এবং পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ১৭০টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৮ লাখ ৯ হাজার ৬৭৯টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১১.৯০ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৯.২০ শতাংশ।

নতুন যে ৩২ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৫ এবং নারী ৭ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ হাজার ৮২৯ জন বা ৭৭.৯৪ শতাংশ এবং নারী ১ হাজার ৮৪ জন বা ২২.০৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪১ শতাংশ।

এদিকে, করোনা থেকে গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৫১ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৫৪ হাজার ৩৮৬ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭৩.২৩ শতাংশ। ইউএনবি

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।


আরো সংবাদ

জামায়াতে ইসলামীর শোক নীলফামারীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ রোহিঙ্গাদের মাদক সিন্ডিকেটের কবল থেকে রক্ষার আহ্বান ইসলাম অবমাননার প্রতিবাদে তেহরানে নিযুক্ত ফরাসি কূটনীতিককে তলব ৩০ অক্টোবর দেশব্যাপী বিক্ষোভ করবে হেফাজতে ইসলাম হাজী সেলিমপুত্র ইরফান কাউন্সিলর পদ থেকে বরখাস্ত মোহাম্মদকে (সা:) কটাক্ষ করায় ফ্রান্স সরকারকে ক্ষমা প্রার্থনার আহ্বান জামায়াতের খেলার মাঠেই ক্রীড়া সাংবাদিক মোস্তাকের মৃত্যু দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশী যুবককে গুলি করে হত্যা দেশের হয়ে আর না খেলা ও ইসলাম সম্পর্কে যা বললেন ফরাসি তারকা পগবা আর্মেনিয়া সীমান্তে প্রয়োজনে সামরিক শক্তি আরো বাড়ানো হবে : ইরান

সকল