২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ড্রোন উড্ডয়ন নিয়ে ‘ভুল’ তথ্য প্রচারে মন্ত্রণালয়ের ব্যাখ্যা

ড্রোন উড্ডয়ন নিয়ে ‘ভুল’ তথ্য প্রচারে মন্ত্রণালয়ের ব্যাখ্যা - সংগৃহীত

ড্রোন উড্ডয়ন নিয়ে গণমাধ্যমে ভুল তথ্য প্রচারিত হচ্ছে অভিযোগ করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বলছে, তথ্যগত ভুল থাকায় বিভ্রান্তি সৃষ্টির অবকাশ রয়েছে। বুধবার মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালা অনুমোদিত হয়েছে মাত্র, গেজেট আকারে প্রকাশিত হয়নি।

নীতিমালার গেজেট প্রকাশিত না হওয়া পর্যন্ত এবং এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর/সংস্থার প্রস্তুতি গ্রহণের পূর্বে এ নীতিমালার আওতায় কোনো ব্যক্তি/সংস্থা ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন করতে পারবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোনো কোনো পত্রিকায় ‘ক’ শ্রেণির ড্রোন ৫০০ ফুট উচ্চতায় উড্ডয়নের যে তথ্য প্রদান করা হয়েছে তা ভুল। নীতিমালা অনুযায়ী ‘ক’ শ্রেণির ড্রোন হচ্ছে বিনোদনের কাজে ব্যবহৃত ড্রোন। এ শ্রেণির ড্রোন বিমানবন্দর/ কেপিআই-এর ৩ কিলোমিটারের মধ্যে উড্ডয়ন করতে পারবে না। তবে ৩-৫ কিলোমিটার পর্যন্ত ৫০ ফুট উচ্চতায় এবং ৫ কেজির কম ওজনের ড্রোন উড্ডয়ন করতে পারবে।

বিমানবন্দর/ কেপিআই-এর ৫ কিলোমিটারের বাইরে ১০০ ফুটের বেশি উচ্চতায় এবং ৫ কেজির বেশি ওজনের ড্রোন নিবন্ধন ও অনুমতি ছাড়া উড্ডয়ন করা যাবে না।

এছাড়া ৫০ থেকে ১০০ ফুটের বেশি উচ্চতায় উড্ডয়ন করতে সক্ষম এবং ড্রোনের ওজন ৫ কেজির বেশি হলে ‘ঘ’ ব্যতীত যে কোনো শ্রেণির ড্রোন উড্ডয়নের জন্য বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ হতে নিবন্ধন এবং অনুমতি গ্রহণের প্রয়োজন হবে। সূত্র: ইউএনবি


আরো সংবাদ



premium cement