২৪ নভেম্বর ২০২০

নতুন ৬ ফিচার নিয়ে এসেছে ফায়ার ফক্স

নতুন ৬ ফিচার নিয়ে এসেছে ফায়ার ফক্স - সংগৃহীত

নতুন আপডেটে স্টেবল ভার্সনের পাশাপাশি ওয়েব ব্রাউজার ফায়ার ফক্সে গ্রাহকের জন্য ৬টি নতুন ফিচার নিয়ে এসেছে মোজিলা। মজার বিষয় হচ্ছে, ফায়ার ফক্সের এই আপডেটে যোগ করা কিছু ফিচার আইওএস অপারেটিং সিস্টেমের বিল্ট ইন ব্রাউজার সাফারি থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে।

সাধারণত ব্রাউজারের ট্যাবগুলো নিজে হাতে বন্ধ করতে হয়। শুধুমাত্র ট্যাবগুলো স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়ার ফিচার অ্যাপলের ওয়েব ব্রাউজার সাফারি এনেছিল গ্রাহকদের জন্য। সাফারির কাছ থেকে অনুপ্রাণিত হয়ে গ্রাহকদের জন্য একই ফিচার নিয়ে এসেছে ফায়ার ফক্স। ফায়ার ফক্সের “Settings” এ গিয়ে “General” অপশন সিলেক্ট করে “Close tabs” অপশনটিতে গিয়ে “Manually” তে নিজের ইচ্ছা মত ট্যাব বন্ধ হওয়ার সময় নির্ধারণ করে দিতে পারবেন।

ফায়ার ফক্স এক্সটার্নাল ডাউনলোড ম্যানেজারের ফিচার এখন নিয়ে এসেছে ওয়েব ব্রাউজারের “Settings” অপশনে। যার মাধ্যমে গ্রাহক আগে থেকে ডাউনলোডের স্থান নির্দিষ্ট করে দিতে পারবেন।

ক্রোমের টাচ টু ফিল ফর পাসওয়ার্ড ফিচারের মত একাধিক লগইনের তথ্য ব্যবস্থা নিয়ে এসেছে ফায়ার ফক্স। নতুন এই আপডেটে বেশি সংখ্যক বার ঘুরে আসা ওয়েবসাইটের ঠিকানাও হোম স্ক্রিনে দেখাবে ফায়ার ফক্স। গ্রাহক চাইলে settings > General > Customize এ গিয়ে “Show most visited Sites” আনেবল করে দিয়ে ফিচারটি উপভোগ করতে পারবেন। ব্রাউজারের নোটিফিকেশন কাস্টমাইজেশনের অপশন এখন অ্যান্ড্রোয়েড নোটিফিকেশনের সেটিংয়ে জুড়ে দিয়েছে ফায়ার ফক্স।

এছাড়া ব্রাউজারে নতুন ট্যাব খুললেই গ্রাহকে সার্চ করার জন্য তাড়া দিবে ফায়ার ফক্সের এই নতুন ভার্সন। গ্রাহকরা চাইলেই ফায়ার ফক্সের এই স্টেবল ভার্সন ৮০.০.১ গুগল প্লে স্টোর থেকে আপডেট করে নিতে পারবেন।


আরো সংবাদ