২৫ সেপ্টেম্বর ২০২০

কবে নাগাদ করোনার বিদায়, জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান


বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস শুক্রবার বলেছেন, তিনি আশা করেন দুই বছরের কম সময়ের মধ্যে কোভিড- ১৯ মহামারির অবসান হবে।

কোটি কোটি মানুষের প্রাণ হরণকারী স্প্যানিস ফ্লু মহামারি থামাতে দুই বছর লেগেছিল উল্লেখ করে জেনেভায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন,“আমরা আশা করছি ভ্যাকসিনের মতো ভাইরাস প্রতিরোধী উপকরণ পাবো, আমি মনে করি ১৯১৮ সালের ফ্লুর চেয়ে কম সময়ে আমরা এই মহামারি থেকে মুক্তি পাবো।”

টেড্রর্স সতর্ক করে দিয়ে বলেন, “ভ্যাকসিন অথবা কার্যকর চিকিৎসা না পাওয়া পর্যন্ত দেশগুলোকে করোনাভাইরাস সংক্রমণ ঠেকানোর কার্যক্রম চালিয়ে যেতে হবে। তবে এ ক্ষেত্রে কোন নিশ্চয়তা নেই, এমনকি ভ্যাকসিন থাকলেও নয়, যতদিন না মহামারি নিজে থেকে শেষ না হয়ে যায়।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান বলেন, বিশ্ব এখন অনেক বেশী আন্তঃসম্পর্কযুক্ত এ জন্য ১০০ বছর আগের তুলনায় করোনাভাইরাস সহজেই ছড়িয়ে পড়তে পারে, এখন মানুষের সামনে আধুনিক প্রযুক্তি ও জ্ঞান মহামারি প্রতিরোধে কার্যকর সরঞ্জাম ও উপায় রয়েছে।

এখন দেশগুলোর কার্যকর স্বাস্থ্য ব্যবস্থা গ্রহণ এবং সংক্রমন এড়ানোর জন্য তাদের দৈনন্দিন জীবনযাত্রায় সামঞ্জস্য করা উচিত। বিশ্বব্যাপী এ পর্যন্ত করোনায় ২ কোটি ২৮ লাখ ৪০ হাজার লোক আক্রান্ত

হয়েছে এবং ৭ লাখ ৯৭ হাজার লোকের মৃত্যু হয়েছে।


আরো সংবাদ

সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (১৫৪৭২)ধর্ষণ মামলা : ফেসবুকে যা বললেন হাসান আল মামুন (১২০৩৯)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৯০৩৬)শিক্ষার্থীদের অটো প্রমোশন হবে না : শিক্ষা বোর্ড (৮৯৬২)মালয় রাজনীতিতে নতুন ঝড় : প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার? (৮০৭৫)সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (৭৬৩৬)শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বপ্রস্তুতি নিতে পরিপত্র জারি (৭৫৯৮)এরদোগান কেন বারবার নানা মঞ্চে কাশ্মির প্রশ্ন তুলছেন? (৭৪৪৬)ঢাকা-দিল্লি সম্পর্কের অবনতি, মোদিকে দুষলেন রাহুল (৭২৭৩)দেশের জন্য আমি জীবন উৎসর্গ করলেও আমার বাবার আরো দুটি ছেলে থাকবে : ভিপি নূর (৬৭২৫)