২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

খাটো মানুষ বেশি মাত্রায় রেগে যান

খাটো মানুষ বেশি মাত্রায় রেগে যান - সংগৃহীত

লম্বাদের তুলনায় খাটো মানুষ বেশি মাত্রায় রেগে যান। এই রাগ থেকে দেখা দিতে পারে হরেক বিপদ বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল ইন আটলান্টা তাদের এক সমীক্ষায়।

১৮-৫০ বছর বয়সি ৬০০ মানুষের উপরে সমীক্ষা চালিয়ে গবেষকরা দেখেছেন, মহিলাদের তুলনায় খাটো পুরুষরা বেশি রাগ করেন। তারা তাদের রিপোর্টে দেখিয়েছেন যে, কোনও লম্বা মানুষের উপস্থিতি বা তার সঙ্গে তুলনা খাটো মানুষদের ক্রোধকে বাড়িয়ে দেয়। রাগ এখানে একটা প্রতিরক্ষার অস্ত্র হিসেবে কাজ করে।

কিছু দিন আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল একই বিষয়ে কাজ করেছিল এবং এই সমস্যাকে তারা ‘শর্ট ম্যান সিনড্রোম’ বলে উল্লেখ করেছিল। মনে রাখা প্রয়োজন, ইতিহাসের দুই রাগী পুরুষ-নেপোলিয়ন ও হিটলার, দু’জনেই ছিলেন খাটো। এবং তাদের অতিরিক্ত রাগারাগি মোটেও ভাল ফল দেয়নি।

শর্ট ম্যান সিনড্রোম থেকে উচ্চ রক্তচাপ-জনিত রোগ বাসা বাঁধতে পারে শরীরে। আর বেশি রেগে থাকলে সামাজিক সমস্যা তো ঘটতেই পারে। কিন্তু এই সমীক্ষার সমালোচনা করেছেন অনেক বিশেষজ্ঞ। তাদের মতে, মাত্র ৬০০ লোকের উদাহরণ নিয়ে কোনও সিদ্ধান্তে আসা ঠিক নয়। সূত্র: এবেলা


আরো সংবাদ

কায়সারের মৃত্যুর পরোয়ানা ট্রাইব্যুনালে ইরান-রাশিয়ার কাছে মার্কিন ভোটারদের তথ্য আছে : এফবিআই ‘রোহিঙ্গাদের দুর্দশায় রেখে দূরে সরে না যেতে’ যুক্তরাজ্যের আহ্বান লিবিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবে ১৫ জনের মৃত্যু আলুর মূল্যবৃদ্ধির প্রভাব গরীবের ভাত-সিঙ্গাড়ায়, চাহিদা বেড়েছে রুটি-কলায় প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ : যুবলীগ নেতার বাড়ি থেকে অস্ত্র উদ্ধার স্পেনে করোনা আক্রান্ত ১০ লাখ ছাড়াল ট্রাম্প নিজেকে অযোগ্য প্রমাণ করেছেন : ওবামা করোনায় বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়াল ৪ কোটি ১১ লাখ অক্সফোর্ডের টিকা নিয়ে স্বেচ্ছাসেবকের মৃত্যু রোহিঙ্গা সঙ্কটে আসিয়ানের দুর্বলতা প্রকাশ

সকল