২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

খাটো মানুষ বেশি মাত্রায় রেগে যান

খাটো মানুষ বেশি মাত্রায় রেগে যান - সংগৃহীত

লম্বাদের তুলনায় খাটো মানুষ বেশি মাত্রায় রেগে যান। এই রাগ থেকে দেখা দিতে পারে হরেক বিপদ বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল ইন আটলান্টা তাদের এক সমীক্ষায়।

১৮-৫০ বছর বয়সি ৬০০ মানুষের উপরে সমীক্ষা চালিয়ে গবেষকরা দেখেছেন, মহিলাদের তুলনায় খাটো পুরুষরা বেশি রাগ করেন। তারা তাদের রিপোর্টে দেখিয়েছেন যে, কোনও লম্বা মানুষের উপস্থিতি বা তার সঙ্গে তুলনা খাটো মানুষদের ক্রোধকে বাড়িয়ে দেয়। রাগ এখানে একটা প্রতিরক্ষার অস্ত্র হিসেবে কাজ করে।

কিছু দিন আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল একই বিষয়ে কাজ করেছিল এবং এই সমস্যাকে তারা ‘শর্ট ম্যান সিনড্রোম’ বলে উল্লেখ করেছিল। মনে রাখা প্রয়োজন, ইতিহাসের দুই রাগী পুরুষ-নেপোলিয়ন ও হিটলার, দু’জনেই ছিলেন খাটো। এবং তাদের অতিরিক্ত রাগারাগি মোটেও ভাল ফল দেয়নি।

শর্ট ম্যান সিনড্রোম থেকে উচ্চ রক্তচাপ-জনিত রোগ বাসা বাঁধতে পারে শরীরে। আর বেশি রেগে থাকলে সামাজিক সমস্যা তো ঘটতেই পারে। কিন্তু এই সমীক্ষার সমালোচনা করেছেন অনেক বিশেষজ্ঞ। তাদের মতে, মাত্র ৬০০ লোকের উদাহরণ নিয়ে কোনও সিদ্ধান্তে আসা ঠিক নয়। সূত্র: এবেলা


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল