৩০ সেপ্টেম্বর ২০২০

গরীব দেশগুলোর জন্যে ১০ কোটি টিকা উৎপাদিত হতে পারে


গরীব দেশগুলো যেন সহজে পায় সে লক্ষ্যে ২০২১ সাল নাগাদ ভারতের সেরাম ইনষ্টিটিউটে কোভিড-১৯ এর টিকা ১০ কোটি ডোজ পর্যন্ত উৎপাদিত হতে পারে।

শুক্রবার এক চুক্তির পর গাভি ভ্যাকসিন এলায়েন্স এ ঘোষণা দেয়। ১০ কোটি টিকা তৈরির লক্ষ্য পূরণে বিল এন্ড মেলিন্দা গেটস এবং গাভি ভ্যাকসিন এলায়েন্স সেরাম ইনষ্টিটিউটকে ১৫ কোটি ডলার দিয়েছে।

বিশ্বের ৯২টি দেশে এ টিকা সহজভাবে পাওয়া যাবে। প্রতি ডোজের সর্বোচ্চ মূল্য হবে ৩ ডলার। অনুমোদন হওয়ার পর পরই ২০২১ সালের প্রথমার্ধে টিকার এসব ডোজ উৎপাদিত এবং নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে সরবরাহ করা হবে।

চুক্তি অনুযায়ী বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী সংস্থা সেরাম ইনষ্টিটিউট আমেরিকান নোভাভ্যাক্স ছাড়াও বৃটিশ ঔষধ কোম্পানী অস্ট্রাজেনকা ও অক্সফোর্ডেও সমন্বয়ে তৈরি ভ্যাকসিনও উৎপাদন করবে।

অস্ট্রাজেনকার তৈরি টিকা গাভির মাধ্যমে ৫৭টি দেশে এবং নোভাভ্যাক্সেরটি ৯২টি দেশে সরবরাহ করা হবে।

বিশ্বে যে ৬টি টিকা তৃতীয় ধাপে রয়েছে তাদের মধ্যে অস্ট্রাজেনকা ও নোভাভ্যাক্সও রয়েছে।


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)