১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

‘আমেরিকার সঙ্গে কূটনৈতিক লড়াই চাই না’

‘আমেরিকার সঙ্গে কূটনৈতিক লড়াই চাই না’ - সংগৃহীত

আমেরিকার সঙ্গে কোনো রকমের কূটনৈতিক লড়াই চায় না। ওয়াশিংটনের সঙ্গে উত্তেজনাও বাড়াতে চায় না বেইজিং বলে জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

চীনের রাষ্ট্রীয় বার্তা শিনহুয়াকে গতকাল বুধবার দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ওয়াং ই। তিনি আমেরিকার সঙ্গে সম্পর্ক উন্নত করার জন্য চার নীতি- “সংঘাত এড়ানো, সংলাপের জন্য পথ খোলা রাখা, পরস্পর বিচ্ছিন্ন না হওয়া এবং দায়িত্ব ভাগাভাগি” করে নেয়ার কথা তুলে ধরেন।

২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পরপরই প্রচণ্ডভাবে চীন-বিরোধী অবস্থান গ্রহণ করেন। তিনি চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ শুরু করেছেন, দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা সৃষ্টি করেছেন এবং তাইওয়ান, হংকং ও করোনাভাইরাস ইস্যুতে বেইজিংয়ের সঙ্গে প্রচণ্ড রকমের দ্বন্দ্বে জড়িয়েছেন।

আগামী ৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে ট্রাম্প প্রশাসন ততই লক্ষ্যণীয়ভাবে চীনের সঙ্গে উত্তেজনা বাড়িয়ে তুলছে। এ সম্পর্কে ওয়াং ই বলেন, “কূটনৈতিক লড়াই হবে ভুল পদক্ষেপ। একুশ শতকে যারা স্নায়ুযুদ্ধের সূচনা করবে তারাই ইতিহাসের ভুল পক্ষ হিসেবে চিহ্নিত হবে এবং তাদেরকে আন্তর্জাতিক সহযোগিতার অবসানকারী হিসেবে স্মরণ করা হবে। সূত্র: পার্সটুডে


আরো সংবাদ



premium cement
কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা

সকল