২৯ সেপ্টেম্বর ২০২০

‘আমেরিকার সঙ্গে কূটনৈতিক লড়াই চাই না’

‘আমেরিকার সঙ্গে কূটনৈতিক লড়াই চাই না’ - সংগৃহীত

আমেরিকার সঙ্গে কোনো রকমের কূটনৈতিক লড়াই চায় না। ওয়াশিংটনের সঙ্গে উত্তেজনাও বাড়াতে চায় না বেইজিং বলে জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

চীনের রাষ্ট্রীয় বার্তা শিনহুয়াকে গতকাল বুধবার দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ওয়াং ই। তিনি আমেরিকার সঙ্গে সম্পর্ক উন্নত করার জন্য চার নীতি- “সংঘাত এড়ানো, সংলাপের জন্য পথ খোলা রাখা, পরস্পর বিচ্ছিন্ন না হওয়া এবং দায়িত্ব ভাগাভাগি” করে নেয়ার কথা তুলে ধরেন।

২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পরপরই প্রচণ্ডভাবে চীন-বিরোধী অবস্থান গ্রহণ করেন। তিনি চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ শুরু করেছেন, দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা সৃষ্টি করেছেন এবং তাইওয়ান, হংকং ও করোনাভাইরাস ইস্যুতে বেইজিংয়ের সঙ্গে প্রচণ্ড রকমের দ্বন্দ্বে জড়িয়েছেন।

আগামী ৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে ট্রাম্প প্রশাসন ততই লক্ষ্যণীয়ভাবে চীনের সঙ্গে উত্তেজনা বাড়িয়ে তুলছে। এ সম্পর্কে ওয়াং ই বলেন, “কূটনৈতিক লড়াই হবে ভুল পদক্ষেপ। একুশ শতকে যারা স্নায়ুযুদ্ধের সূচনা করবে তারাই ইতিহাসের ভুল পক্ষ হিসেবে চিহ্নিত হবে এবং তাদেরকে আন্তর্জাতিক সহযোগিতার অবসানকারী হিসেবে স্মরণ করা হবে। সূত্র: পার্সটুডে


আরো সংবাদ

ভোলায় স্ত্রী ও সন্তানকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড মিয়ানমার ও পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি শুরু ৩ বছরেও সুরাহা হয়নি শিশু তাহারাত হত্যারহস্যের এমসি কলেজে নারী নির্যাতনের প্রতিবাদে জামায়াতের বিক্ষোভ সমাবেশ অপহৃত ২ বছরের শিশু ৩ দিন পর উদ্ধার এমসি কলেজে ধর্ষণ: শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন মায়ের বুকের দুধই পারে করোনা সংক্রমণ থেকে শিশুদের রক্ষা করতে : গবেষণা প্রবাসী স্ত্রীকে ভিডিও কলে রেখে স্বামীর আত্মহত্যা ‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ নাটক ‘ইনডেমনিটি’ : তারানা হালিমসহ ৫ জনের মামলা খারিজ এমসি কলেজে নারী ধর্ষণের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি মহিলা দলের

সকল

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)