২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পর্তুগালে ঈদুল আযহা পালিত

পর্তুগালে ঈদুল আযহা পালিত - নয়া দিগন্ত

যথাযোগ্য ধর্মীয় ভাবগম্বীর্যের মধ্যদিকে পর্তুগালে পবিত্র ঈদুল আযহা পালিত হয়েছে। শুক্রবার সকালে ঈদের নামায শেষে মুসলিম উম্মাহর শান্তি এবং করোনা মুক্তির জন্য মহান রাব্বুল আলামিনের কাছে দোয়া প্রার্থনা করা হয়।

ঈদের দিন সকালে স্বাস্থবিধি মেনে দেশটির বিভিন্ন স্থানে ঈদের নামায অনুষ্ঠিত হয়। লিজবনের সেন্ট্রাল মসজিদে সকাল ৭ টায় ঈদের প্রথম জামাত ও ৮ টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। শহরের অদিভিলাশে খোলা মাঠে ঈদের জামাত আয়োজন করে সেখানকার মুসলমানরা। স্থানীয় স্কুল মাঠে সকাল সাড়ে সাতটায় ঈদের জামাত হওয়ার কথা থাকলেও ব্যাপক লোকসমাগমের ফলে ঈদের জামাত শুরু হয় সকাল ৮ টায়।

পর্তুগালের আরেক বড় শহর পর্তুতে হজরত বেলাল (রা:) মসজিদে দুইটি ঈদের জামাত অনুষ্ঠিত হয় । দুইটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হয় লারেন্জাইরোতে মসজিদ আল মদিনা, মসজিদুল আল কাদরিয়াতে এবং সেতুবালের মসজিদ আঁত ত্বাকওয়াতে। তিনটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হয় মসজিদুল গৌছিয়া অদিভিলাশ এবং মসজিদে আবুবকর (রা:) দামাইয়াতে। একটি করে জামাত অনুষ্টিত হয় পর্তুগালের আরেক শহর কাসকাইস এবং সাকাবেইতে।


তবে বাংলাদেশী অধ্যুষিত লিজবনের মার্তিম মনিজের মসজিদগুলোতে অনুষ্ঠানিক ভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি।


আরো সংবাদ



premium cement
আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ

সকল