১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আবাসিকে নতুন গ্যাস সংযোগ আস্থার সঙ্কটে গ্রাহক, চাপে ঠিকাদার

আবাসিকে নতুন গ্যাস সংযোগ আস্থার সঙ্কটে গ্রাহক, চাপে ঠিকাদার - ছবি : সংগৃহীত

আশা নিরাশার দো’টানায় রয়েছে আবাসিক গ্যাসের সংযোগপ্রত্যাশী কয়েক লাখ গ্রাহক। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবাসিক গ্রাহকদের জন্য নতুন গ্যাস সংযোগের বিষয়ে জ্বালানি বিভাগের প্রস্তাবে ইতিবাচক সিদ্ধান্ত দিয়েছেন। জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো: আনিসুর রহমান নিজেও আবাসিকে নতুন সংযোগ দেয়া হচ্ছে এমন তথ্য স্পষ্টভাবেই গণমাধ্যমকে জানিয়েছেন। এরপরেও আবাসিকে গ্যাস সংযোগের বিষয়ে নতুন করে জটিলতা আর ধূম্রজাল সৃষ্টির পেছনে একটি চিহ্নিত মহলের কারসাজি রয়েছে বলে ভুক্তভোগীরা অভিযোগ করছেন। এর ফলে আস্থার সঙ্কটে পড়েছে কয়েক লাখ আবাসিক গ্রাহক। অন্যদিকে ডিমান্ড নোটের টাকা জমা দেয়া গ্রাহকদের পক্ষ থেকে অব্যাহত চাপ ছাড়াও করোনার এই সঙ্কটে অর্থনৈতিক টানাপোড়নেও পড়েছেন তিতাসের তালিকাভুক্ত ঠিকাদাররা। সরকারি কোষাগারে হাজার হাজার টাকা রাজস্ব জমা দিয়ে লাইসেন্স নবায়ন করলেও ঠিকাদাররা কাজের কোনো সুযোগ পাচ্ছেন না।

প্রধানমন্ত্রী এবং জ্বালানি বিভাগের সিনিয়র সচিবের পক্ষ থেকে ঘোষণা দেয়ার মাত্র দু’তিন দিন পরেই জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের জানিয়েছেন, আবাসিক গ্রাহকদের জন্য এখনি গ্যাসের কোনো সংযোগ দেয়া হচ্ছে না। এতে গ্যাস সংযোগ লাভের আশায় থাকা লোকজন আশাহত হয়ে পড়ে।

এদিকে প্রধানমন্ত্রীর ঘোষণা আনুযায়ী যত দ্রুত সম্ভব আবাসিকে গ্যাস সংযোগ চালু করার দাবি জানিয়েছে তিতাস গ্যাস পাইপ লাইন নির্মাণ ঠিকাদার মালিক সমিতি। বৃহস্পতিবার দুপুরে কুড়িলস্থ তিতাস গ্যাস জোনাল অফিসে ঠিকাদার সমিতির এক জরুরি সভায় নেতৃবৃন্দ এই দাবি জানান। সভায় অংশ নিয়ে শতাধিক ঠিকাদার করোনাকালে তাদের দুর্ভোগ ও কষ্টের কথা তুলে ধরেন। তারা জানান, করোনার এই মহা দুর্যোগে একদিকে যেমন আমাদের কোনো কাজ নেই তেমনি অর্থ কষ্টেও অনেক ঠিকাদার পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। অনেকে পরিবারের ভরনপোষণ চালাতেও হিমশিম খাচ্ছেন। ঠিকাদারদের কাজ না থাকায় খরচ যোগাতে না পেরে সন্তানের পড়াশোনাও বন্ধ হয়ে গেছে অনেকের।

তিতাস গ্যাস পাইপ লাইন নির্মাণ ঠিকাদার মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মো: আবুল হাশেম পাটোয়ারী বলেন, ২০১৩ সালে আবাসিকে গ্যাস সংযোগ বন্ধ হওয়ার পর থেকে আমরা সমিতির পক্ষ থেকে পাঁচ দফায় স্মারক লিপি দিয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেছি। আমরা বরাবরই বলে আসছি বিদেশ থেকে এলএনজি আমদানির পর তা দেশের অভ্যন্তরে পাইপলাইনে সরবরাহ করা ফলে গ্যাসের চাপ আগের তুলনায় অনেক বেড়েছে। তাই এই অবস্থায় আবাসিক খাতে ইতোপূর্বে যেসব গ্রাহক সংযোগ ফি ও জামানতের টাকা পরিশোধ করেছেন কিংবা প্রক্রিয়াধীন রয়েছে এবং যেসব গ্রাহকরা সংযোগ পেতে অপেক্ষায় আছেন তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে সংযোগ দেয়া হোক। একইসাথে যেসব গ্রাহক নিজস্ব রান্নাঘরের কাজ, সংস্কার কিংবা বর্ধিতকরণে কাজ করতে চান তাদের কাজ করার অনুমতি দেয়ারও দাবি জানান তিনি।

তিতাতের তালিকাভুক্ত সিনিয়র ঠিকাদার এস এম আবদুস সালাম জানান, আবাসিক গ্রাহকরা মাত্র ৬ থেকে ৭ শতাংশ গ্যাস ব্যবহার করেন। কিন্তু এই খাত থেকে সরকার বড় অংকের রাজস্ব আদায় করতে পারে। বৈধভাবে সংযোগ বন্ধ থাকায় অবৈধভাবে গ্যাসের ব্যবহার হচ্ছে। সরকার চেষ্টা করেও এই অবৈধ ব্যবহার বন্ধ করতে পারছে না। যদিও আবাসিকের সব গ্রাহকই বৈধভাবে গ্যাস পেতে আগ্রহী। সরকারের সঠিক সিদ্ধান্তের অভাবে আবাসিকের গ্রাহকরা গ্যাস পাচ্ছে না। একইসাথে কয়েক হাজার ঠিকাদারও কাজের কোনো সুযোগ পাচ্ছেন না। মানবিক এবং সরকারের রাজস্ব আদায়ের কথা চিন্তা করেই আবাসিকে নতুন সংযোগের দাবি জানান তিনি।

আবাসিক গ্যাস সংযোগের বিষয়ে তিতাস গ্যাস বিতরণ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আলী মো: আল মামুন জানান, নতুন করে আবাসিকে গ্যাস সংযোগ দেয়ার বিষয়ে এখনো কোনো নির্দেশনা আমাদের কাছে আসেনি। মন্ত্রণালয় থেকে লিখিত নির্দেশনা পাওয়ার পরেই আমরা পরবর্তী ব্যবস্থা নেব।

তিতাস সূত্র জানায়, ২০০৯ সালের ২১ জুলাই এক প্রজ্ঞাপনের মাধ্যমে শিল্প ও বাণিজ্যিকে নতুন গ্যাস সংযোগ বন্ধ করা হয়। পরপরে ২০১০ সালের ১৩ জুলাই থেকে আবাসিকে বাসাবাড়িতে গ্যাসের নতুন সংযোগও বন্ধ করে দেয়া হয়। পরে ২০১৩ সালের ৭ মে আবাসিকে সংযোগ দেয়া শুরু হলেও কয়েক দিনের মধ্যেই তা পুনরায় বন্ধ করে দেয়া হয়। অদ্যাবধি আবাসিকে গ্যাসের সংযোগ বন্ধ রয়েছে।


আরো সংবাদ



premium cement
ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক

সকল