০৮ আগস্ট ২০২০

অল্প কয়েক মাস থাকে করোনাভাইরাস প্রতিরোধ ক্ষমতা

অল্প কয়েক মাস থাকে করোনাভাইরাস প্রতিরোধ ক্ষমতা - সংগৃহিত
24tkt

একবার করোনাভাইরাসে আক্রান্ত হলে শরীরে এই রোগ প্রতিরোধের যে ক্ষমতা তৈরি হয়, সেটি খুব বেশিদিন টিকে থাকে না বলে দাবি করা হচ্ছে এক নতুন গবেষণায়।

লন্ডনের কিংস কলেজ এই গবেষণাটি চালিয়ে দেখেছিল কিভাবে আমাদের শরীর প্রাকৃতিকভাবেই এন্টিবডি তৈরির মাধ্যমে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে এবং রোগমুক্ত হওয়ার পর এই প্রতিরোধ ক্ষমতা কতদিন টিকে থাকে।

যে ৯৬ জনের ওপর গবেষণা চালানো হয় তাদের প্রায় সবার শরীরেই শনাক্ত করার মতো এন্টিবডি পাওয়া গেছে যা করোনাভাইরাসকে ঠেকাতে পারে। কিন্তু গবেষণায় দেখা গেছে তিন মাস পর থেকে শরীরে এই এন্টিবডি কমতে থাকে।

কিন্তু এভাবে এন্টিবডি কমে যাওয়ার কারণে আবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে কিনা, সেটা এখনো পরিস্কার নয়। অন্যান্য ভাইরাসের ক্ষেত্রেও বিজ্ঞানীরা এরকম স্বলমেয়াদী রোগ প্রতিরোধ ক্ষমতা দেখেছেন।

যেভাবে আপনার হৃদযন্ত্রে প্রভাব ফেলে
কোভিড-১৯ এর নানারকম সম্ভাব্য দীর্ঘমেয়াদী স্বাস্থ্যগত প্রভাব নিয়ে অনেক কথাবার্তা হয়েছে। এটি নাকি মস্তিস্কের ওপরও প্রভাব ফেলে। কিন্তু এখন গবেষকরা বলছেন, কোভিড-১৯ হয়তো হৃদযন্ত্রের ওপরও প্রভাব ফেলে।

এডিনবরা বিশ্ববিদ্যালয়ের নতুন গবেষণায় বলা হচ্ছে, প্রায় অর্ধেক কোভিড-১৯ রোগীর হৃদযন্ত্রে তারা অস্বাভাবিকতা লক্ষ্য করেছেন। এদের মধ্যে ১৫ শতাংশের মধ্যে গুরুতর কার্ডিয়াক সমস্যা দেখা গেছে।

মোট ৬৯টি দেশের ১,২০০ মানুষের ওপর এই গবেষণা চালানো হয়েছিল। তবে কেবলমাত্র সবচেয়ে গুরুতর কোভিড-১৯ রোগীদেরকেই এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছিল।

সোমবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ২৮ লাখ ৭২ হাজার ৪৩৪ জনে। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫ লাখ ৬৮ হাজার ২৯৬ জনে। এ সময়ের মধ্যে কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭০ লাখেরও বেশি মানুষ। সূত্র: বিবিসি


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৯৬২৮)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৮২৪৭)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৬৩৩)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬২৩৭)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৫৯২২)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৫৬৪৪)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৫৫৬১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫০৩২)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫০২২)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৯৭৩)