১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

করোনাকালে ১২০০ লাশ দাফন করেছে ইফা

- সংগৃহীত

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে, উপসর্গ নিয়ে ও অন্যান্য রোগে মৃত প্রায় এক হাজার দুইশ’ এগারোটি লাশ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। আলেম-ওলামাদের সমন্বয়ে গঠিত স্বেচ্ছাসেবক টিম সারাদেশে এ কাজ সম্পন্ন করেছে।

শুক্রবার ইফার সমন্বয় বিভাগের পরিচালক মহিউদ্দিন মজুমদারের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়ে বলা হয়, মৃত ব্যক্তির কাফন, জানাযা ও দাফন কার্য সম্পাদনের জন্য গত ২৬ মার্চ ইফা কর্তৃক জেলা, উপজেলা ও সিটি কর্পোরেশন এলাকার জোনভিত্তিক ৬ সদস্যবিশিষ্ট ৬১৪টি স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক লাশ দাফন কাফনের প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদনের জন্য গঠিত টিমকে পক্ষ থেকে প্রশিক্ষণ প্রদান করা হয়। লাশ দাফন-কাফনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক নির্দেশিত স্বাস্থ্যবিধি ও ধর্মীয় অনুশাসন মেনে কিভাবে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে লাশ দাফন-কাফন করা হবে সেই বিষয়ে ইফা প্রশিক্ষণ প্রদান করে।

এরপর থেকে সারা দেশের ৬৪ টি জেলায় করোনা সংক্রমণে মৃত ব্যক্তির লাশের দাফন কাজ করে যাচ্ছে ইফা। লাশ দাফন সংক্রান্ত টিমগুলো দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় সাধন করে সরকারী নির্দেশনা অনুসরণ করে করোনাকালীন সময়ে মৃত ব্যক্তির কাফন, জানাযা ও দাফন কাজ সম্পন্ন করছে।

এতে আরো জানানো হয়, ঢাকা বিভাগে ৪০৩ জন, চট্টগ্রামে ৩৫৮ জন, রাজশাহী বিভাগে ৫০, খুলনা বিভাগে ৮৮, সিলেট বিভাগে ২৭, বরিশাল বিভাগে ১৭০, রংপুর বিভাগে ১৭৩ ও ময়মনসিংহ বিভাগে ৪২টি লাশ দাফন করা হয়েছে। ইফার এই লাশ দাফন কার্যক্রম অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আরো সংবাদ



premium cement
ভাড়া বেশি নিলে সেই বাস বন্ধের হুঁশিয়ারি মালিক সমিতির যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়

সকল