২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

১২ জুলাই থেকে হাফিজিয়া মাদরাসা খোলার অনুমতি

হিফজ মাদরাসা ও মক্তব খুলছে - সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক
আগামী ১২ জুলাই থেকে দেশের সকল হাফেজিয়া মাদরাসা ও হিফজখানা খোলার অনুমতি দিয়েছে সরকার। গতকাল ধর্ম মন্ত্রনালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এক্ষেত্রে কোরানো পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক দেয়া স্বাস্থ্যবিধি আবশ্যিকভাবে মেনে চলতে বলা হয়েছে।

মন্ত্রনালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, হিফজখানাসমূহ খুলে দেয়ার জন্য দেশের শীর্ষস্থানীয় আলেমদেও পক্ষ থেকে আবেদন করা হয়েছে। বর্তমান প্রেক্ষাপটে সার্বিক অবস্থা পর্যালোচনা কওে আবেদনের বিষয়টি যথাযথভাবে বিবেচনা করে শুধুমাত্র হাফিজিয়া মাদরাসা/ হিফজখানার কার্যক্রম আগামী ১২ জুলাই থেকে চালু করার অনুমতি প্রদান করা হলো। এসব হাফিজিয়া মাদারাসা ও হিফজখানার কার্যক্রম পরিচালনায় স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি আবশ্যিকভাবে অনুসরণ করতে হবে।

এদিকে এর আগে গতকাল দেশের হিফজ মাদরাসা ও মক্তবগুলো খুলছে। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে অনুমতি পাওয়ার কথা জানিয়েছেন কওমী মাদরাসা সংশ্লিস্টরা। এই প্রেক্ষিতে গতকাল কওমী মাদরাসা সমুহের শীর্ষ বোর্ড আল হাইআতুল উলায়াও বেফাকের পক্ষ পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে প্রস্তুতি নেয়ার জন্য বলা হয়।
আল-হাইআতুল উলায়া লিল-জামিআতিল কওমিয়ার কো-চেয়ারম্যান মাওলানা আব্দুল কুদ্দুস সাক্ষরিত বিজ্ঞপ্তিতে দেশের সকল কওমি মাদরাসা কর্তৃপক্ষকে বলা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রী কর্তৃক স্বাস্থ্য বিধি মেনে কওমী মাদরাসার সকল হিফজ ও মক্তব বিভাগ খোলার মৌখিক ঘোষনার প্রেক্ষিতে সরকারের পক্ষ হতে এ বিষয়ে প্রজ্ঞাপন জারির সঙ্গে সঙ্গে যাতে হিফজ ও মক্তব বিভাগ খুলে দেয়া যায় সেজন্য নিম্নোক্ত নির্দেশনাসমূহ অনুসরণ করে প্রস্তুতি গ্রহণ করতে হবে।

নির্দেশনাসমূহ হলো- ১. মাদরাসা ক্যাম্পাস ও মাদরাসা ভবনকে জীবনুনাশক দিয়ে ভালভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে। ২. আগত অভিভাবক ও ছাত্রদের নিয়মিত হাত ধোয়ার ব্যবস্থা রাখতে হবে। ৩. ক্লাসে ও ক্লাসের বাইরে প্রয়োজনীয় দূরত্ব রেখে ছাত্রদের বসার ও বিশ্রামের ব্যবস্থা করতে হবে। ৪. দেশ, জাতি ও বিশ্বের জন্য নিয়মিত দোয়ার ব্যবস্থা করতে হবে।

এদিকে ঈদুল আযহার আগেই কওমী মাদরাসাগুলো খুলে দেয়ার জন্য কওমী আলেমদের একটি অংশ দাবি জানিয়ে আসছে।


আরো সংবাদ



premium cement